পররাষ্ট্র দপ্তর চাইলেও ইউক্রেনে অস্ত্র দেয়ার বিরোধিতায় পেন্টাগন

মুনা নিউজ ডেস্ক | ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০২

অ্যান্টনি ব্লিঙ্কেন, জো বাইডেন এবং লয়েড অস্টিন : সংগৃহীত ছবি অ্যান্টনি ব্লিঙ্কেন, জো বাইডেন এবং লয়েড অস্টিন : সংগৃহীত ছবি


ইউক্রেনকে অস্ত্র সরবরাহের প্রশ্নে যুক্তরাষ্ট্র সরকার দ্বিধা বিভক্ত হয়ে পড়েছে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেনকে কিভাবে আরো অস্ত্র সাহায্য দেয়া যায় তা নিয়ে আমেরিকার সামরিক বাহিনীর বিদায়ী জয়েন্ট চিপস অব স্টাফ জেনারেল মার্ক মিলি তর্ক বিতর্ক করতে বাধ্য হয়েছেন। পলিটিকো ম্যাগাজিনের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে। 

জেনারেল মার্ক মিলির চাকরির মেয়াদ চলতি সপ্তাহে শেষ হচ্ছে এবং তার স্থলাভিষিক্ত হবেন বিমানবাহিনীর চিফ অব স্টাফ চার্লস ব্রাউন। যখন ইউক্রেন-রাশিয়ার সংঘাত চলছে এবং ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়ার ব্যাপারে আমেরিকান রাজনীতিবিদদের মধ্যে মতবিরোধ রয়েছে তখন সেনাপ্রধানের পদে এই পরিবর্তন আসতে যাচ্ছে।

মার্ক মিলির দায়িত্ব পালনকালে আমেরিকান কর্মকর্তারা অনেক সময় ইউক্রেনকে দ্রুত ও পর্যাপ্ত অস্ত্র না পাঠানোর জন্য পেন্টাগনের সমালোচনা করেছেন। পলিটিকো নিজেই একথা জানিয়েছে।

মার্কি মিলি ও পররাষ্ট্র দপ্তরের অবস্থান সম্পর্কে রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, "এটি প্রশাসনের জন্য হতাশাজনক।"

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা পলিটিকোকে বলেছেন, মার্ক মিলির সময় সেনাবাহিনী এবং পররাষ্ট্র দপ্তরের মধ্যেও বিবাদ স্পষ্ট ছিলো। 

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: