বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

মুনা নিউজ ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৯

জ্যাক সুলিভান ও ওয়াং ই : সংগৃহীত ছবি জ্যাক সুলিভান ও ওয়াং ই : সংগৃহীত ছবি


হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গত সপ্তাহান্তে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক করেছেন। উভয় দেশের কর্মকর্তারা গতকাল ১৭ সেপ্টেম্বর রোববার এই তথ্যের সত্যতা নিশ্চিত করেন। দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা কমানোর সবশেষ প্রচেষ্টার অংশ হিসেবে সুলিভান ও ওয়াংয়ের মধ্যে এই বৈঠক হলো।

বৈঠকের বিষয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, গত শনিবার ও গতকাল ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র মাল্টায় বৈঠকটি হয়।

হোয়াইট হাউসের বিবৃতিতে আরও বলা হয়, দুই পক্ষের মধ্যে যোগাযোগের লাইন খোলা রাখাসহ দায়িত্বের সঙ্গে সম্পর্ক বজায় রাখার চলমান প্রচেষ্টার অংশ ছিল এই বৈঠক।

গত বছর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত একটি শীর্ষ সম্মেলনের পর থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট সি চিন পিং আর কথা বলেননি বা দেখা করেননি। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, তাঁরা এই দুই নেতার মধ্যে নতুন করে যোগাযোগ স্থাপনে কাজ করছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনসহ যুক্তরাষ্ট্রের কয়েকজন উচ্চপর্যায়ের কর্মকর্তা সম্প্রতি চীন সফর করেন। একটি সম্ভাব্য বাইডেন-সি বৈঠকের প্রস্তুতির জন্য তাঁরা চীনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

হোয়াইট হাউস বলেছে, সুলিভান ও ওয়াং যোগাযোগের এই কৌশলগত চ্যানেল বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তাঁরা দুই দেশের মধ্যে অধিকতর উচ্চপর্যায়ের যোগাযোগের ব্যবস্থা করতে অঙ্গীকারবদ্ধ।

মাল্টায় অনুষ্ঠিত বৈঠকটি নিয়ে চীন সরকারের পক্ষ থেকেও একটি বিবৃতি এসেছে। বিবৃতিতে অনেকটা যুক্তরাষ্ট্র সরকারের ভাষ্যের প্রতিধ্বনি রয়েছে।

চীন বলেছে, মাল্টা বৈঠকে দুই পক্ষের মধ্যে অকপট, বাস্তবসম্মত ও গঠনমূলক কৌশলগত আলোচনা হয়েছে।


সূত্র : এপি নিউজ

 



আপনার মূল্যবান মতামত দিন: