নিউ ইয়র্কে বাণিজ্য মেলায় বাংলাদেশ ও আমেরিকান সরকারের ৫০ প্রতিনিধি

মুনা নিউজ ডেস্ক | ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


নিউ ইয়র্কের হিলটন মিডটাউন হোটেলে ২২-২৩ সেপ্টেম্বর বাংলাদেশি অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা-২০২৩ আয়োজন করা হবে। এতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সরকারের উচ্চ পর্যায়ের ৫০ জনের প্রতিনিধি অংশ নেবেন। আয়োজক ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংক ও গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্স এসব তথ্য জানিয়েছে।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে ৩০ জনের একটি প্রতিনিধিদল এ আয়োজনে অংশ নেবে।

অন্যদিকে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোকুল, নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামসহ ২০ জনের একটি রাষ্ট্রীয় প্রতিনিধিদলও এতে অংশ নেবে।

ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকের প্রেসিডেন্ট ও সিইও বিশ্বজিত সাহা বলেন, ‘সপ্তমবারের মতো এ আয়োজন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য—সুযোগের উন্মোচনে স্মার্ট অর্থনীতি। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এ আয়োজনটি সফল করতে সার্বিক সহযোগীতা করছে।

এতে প্রায় ১২০টি স্টল থাকবে। যার মধ্যে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের ৮০টি স্টল এবং বাকিগুলো বাংলাদেশের। এ ছাড়া দুই দেশের স্বনামধন্য ব্যবসায়ী, ব্যাংকার, অর্থনীতিবিদ, সাংবাদিকসহ বিভিন্ন সেক্টরের অর্ধশতাধিক ব্যক্তিও অংশ নেবেন।’

গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও সিইও মার্ক জেফি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য সহজ করতেইএ আয়োজন। এতে বাংলাদেশি পণ্যের স্টল ছাড়াও আইটি ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্য রপ্তানি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে।’

বিশ্বজিত সাহা জানান, এবারের আয়োজনে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্সপ্রবাহ কিভাবে বাড়ানো যায় তার ওপর। নিউ ইয়র্ক সিটির বাঙালি অধ্যুষিত চারটি বরোতে হবে রেমিট্যান্স রোড শো। যুক্তরাষ্ট্রে রপ্তানি বাড়াতে রপ্তানি উন্নয়ন ব্যুরোও এতে অংশগ্রহণ করবে। এ ছাড়াও বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের ব্যাংক, মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস, রেমিট্যান্সসংক্রান্ত অ্যাপ সার্ভিস, মানি এক্সচেঞ্জ হাউস ও রেমিট্যান্স চ্যানেল পার্টনাররা অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে ৩০০ রেমিট্যান্স প্রেরককে আমন্ত্রণ জানানো হবে। তাদের মধ্য থেকে সেরা ১০ জনকে দেওয়া হবে রেমিট্যান্স পুরস্কার।

এ ছাড়াও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস, নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের কম্পট্রোলার থমাস পি. ডিনাপোলি ও গভর্নর ক্যাথি হোকুল এ আয়োজনে অংশগ্রহণ করে সবাইকে উৎসাহিত করবেন বলে নিশ্চিত করেছেন এবারের আয়োজনের আহ্বায়ক ডাক্তার জিয়াউদ্দিন আহমেদ।

তিনি আরো জানান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধিদলে অন্য সদস্যদের মধ্যে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রহিম খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালক মোহাম্মদ শাহজালাল ও এফবিসিসিআই পরিচালক প্রীতি চক্রবর্তী।

 



আপনার মূল্যবান মতামত দিন: