মায়ের ওপর আমেরিকান নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ কাদিরভের কণ্ঠে হুঁশিয়ারি

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৭

চেচেন নেতা রমজান আখমাতোভিচ কাদিরভ : সংগৃহীত ছবি চেচেন নেতা রমজান আখমাতোভিচ কাদিরভ : সংগৃহীত ছবি


মায়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বন্ধু চেচেন নেতা রমজান আখমাতোভিচ কাদিরভ। অবিলম্বে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। ইউক্রেনের শিশু স্থানান্তরের অভিযোগে রমজানের মা আয়মানি কাদিরোভার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

৩১ আগস্ট, বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় পুতিনমিত্র কাদিরভ বলেন, ‘মাকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করেছে ওয়াশিংটন। ইচ্ছাকৃতভাবে এই নিষেধাজ্ঞা দিয়েছে তারা।’

তিনি বলেন, ‘আমি এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। দ্রুত নিষেধাজ্ঞা তুলে নিন। যুক্তরাষ্ট্র যদি এই সিদ্ধান্ত বহাল রাখে তবে আমরা বসে থাকবো না। তাদের সব গোপন পরিকল্পনা ফাঁস করে দেব।’

চেচেন প্রজাতন্ত্রের গ্রোজনির ক্যাম্পের বাইরে ইউক্রেনীয় শিশুদের ‘পুনঃশিক্ষা’ প্রদান করে থাকে কাদিরভ পরিবার। এ ছাড়া রুশ রাজনীতিবিদ রমজান কাদিরভ চেচেন প্রজাতন্ত্রের বর্তমান প্রধান এবং রুশ সামরিক বাহিনীর কর্নেল জেনারেল। চেচেন স্বাধীনতা আন্দোলনে শক্ত ভূমিকা ছিল তার।

ইউক্রেনে আগ্রাসনের মাধ্যমে শিশুদের বাস্তুচ্যুত করার অভিযোগে গত ২৪ আগস্ট রাশিয়ার ১৩ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে ইউক্রেনে শিশুদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার কাজে সম্পৃক্ত থাকার অভিযোগ করা হয়েছে। ওই নিষেধাজ্ঞার আওতায় রমজান কাদিরভের মা রয়েছেন বলে নিশ্চিত করছে বাইডেন প্রশাসন।

নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা রাশিয়ার অধিকৃত ক্রিমিয়া অঞ্চলের আর্টেক নামের এক শিশুদের পুনর্বাসন কেন্দ্রের কর্তাব্যক্তি। ওই শিশুকেন্দ্রের কর্তাব্যক্তিরা তাদের সেখানে দেশপ্রেম ও পুনঃশিক্ষা কার্যক্রমের নামে আটকে রেখেছেন। এমনকি সেসব শিশুকে নিজ দেশেও ফিরতে বাধা দিচ্ছেন তারা।

নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের গভর্নরের এক উপদেষ্টা, কালুগা ও রোস্তভ অঞ্চলের চিল্ড্রেন রাইটসের কমিশনার ও চেচেন রিপাবলিকের সরকার ব্যবস্থার চেয়ারম্যান রয়েছেন বলেও তখন জানানো হয়।

রুশ রাজনীতিবিদ রমজান কাদিরভ চেচেন প্রজাতন্ত্রের বর্তমান প্রধান এবং রুশ সামরিক বাহিনীর কর্নেল জেনারেল। চেচেন স্বাধীনতা আন্দোলনে শক্ত ভূমিকা ছিল তার।

 



আপনার মূল্যবান মতামত দিন: