নিজেকে নির্দোষ দাবি ট্রাম্পের

মুনা নিউজ ডেস্ক | ১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২২

ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

 


২০২০ সালের যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে নির্বাচনের ফল কারচুপির মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৩১ আগস্ট, বৃহস্পতিবার আদালতে লিখিতভাবে ট্রাম্প এই মামলায় নিজেকে নির্দোষ দাবি করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই মামলায় ট্রাম্পসহ ১৯ জনের নাম যুক্ত আছে। তবে ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ শুনানি মওকুফ করেছেন আদালত। এ কারণে আগামী সপ্তাহে আদালতে হাজির হতে হবে না তাকে।

নির্বাচনের ফল পাল্টানোর মামলায় ট্রাম্পের বিরুদ্ধে আনা ১৩টি আনুষ্ঠানিক অভিযোগের মধ্যে রয়েছে ভয়ভীতি দেখানোর বিরুদ্ধে জর্জিয়ার গুণ্ডামি-বিরোধী র‍্যাকেটিয়ারিং আইন লঙ্ঘন করা, সরকারি কর্মকর্তার শপথ লঙ্ঘন এবং জালিয়াতির ষড়যন্ত্র।

হোয়াইট হাউসের সাবেক স্টাফ প্রধান মার্ক মেডোস এবং ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি এবং আমেরিকান বিচার বিভাগের সাবেক কর্মকর্তা জেফরি ক্লার্কসহ আরও ১৮ জনের বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়েছে।

২০২০ সালের নভেম্বরে জর্জিয়া অঙ্গরাজ্যের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে মাত্র ১১ হাজার ৭৭৯ ভোটে হেরে যান ডোনাল্ড ট্রাম্প। পরে ২০২১ সালের ২ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনস্পার্জারকে ফোন করে নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার অনুরোধ করেন।

ট্রাম্প রাফেনস্পার্জারকে বলেন, তার জয়ের জন্য আরও ভোটের ‘ব্যবস্থা’ করতে। অবশ্য ট্রাম্পের অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট।

পরে ভোটের ফল পাল্টানোর চেষ্টার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় এই মামলায় গত ২৪ আগস্ট জর্জিয়ার ফুলটন কাউন্টি কারাগারে আত্মসর্ম্পণ করেন ট্রাম্প। আত্মসমর্পণের পরে জামিনে মুক্তি পান তিনি। তার জামিনে মুচলেকার পরিমাণ নির্ধারণ করা হয় ২ লাখ ডলার।

সূত্র : বিবিসি

 



আপনার মূল্যবান মতামত দিন: