যুক্তরাষ্ট্রে মিল্কশেক খেয়ে ৩ জনের মৃত্যু: সতর্কতা জারি

মুনা নিউজ ডেস্ক | ২২ আগস্ট ২০২৩ ২১:৩৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের টাকোমার একটি রেস্তোরাঁয় দূষিত মিল্কশেক খাওয়ার পর লিস্টেরিয়া ব্যাকটেরিয়ায় সংক্রমিত হয়ে তিনজনের মৃত্যু এবং আরও তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০ আগস্ট, রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

লিস্টেরিয়া ব্যাকটেরিয়ায় সংক্রমিত হয়ে গত ২৭ ফেব্রুয়ারি থেকে ২২ জুলাইয়ের মধ্যে এই ছয় ব্যক্তি হাসপাতালে ভর্তি হন। মিল্কশেকে যে ধরনের লিস্টেরিয়া ব্যাকটেরিয়া পাওয়া গেছে তাদের সবার শরীরেও একই ধরনের ব্যাকটেরিয়া শনাক্ত হয়েছে। এরপরই এই ব্যাকটেরিয়া নিয়ে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ফ্রুগালস রেস্তোরাঁর আইসক্রিম মেশিন থেকে এই ব্যাকটেরিয়া ছড়িয়েছে। মেশিনটি ভালোভাবে না পরিষ্কার করার কারণে এমনটা হয়েছে।

কর্মকর্তারা বলছেন, মিল্কশেক খাওয়ার ৭০ দিন পরও এই ব্যাকটেরিয়ায় মানুষ আক্রান্ত হতে পারেন। আর এই আইসক্রিম মেশিন ৭ আগস্ট পর্যন্ত ব্যবহৃত হয়েছে। এ জন্য ২৯ মে থেকে ৭ আগস্ট পর্যন্ত টাকোমা রেস্তোরাঁয় যারা খাওয়া-দাওয়া করেছেন তাদের চিকিৎসকের সঙ্গে দেখা করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে ফ্রুগালসের অন্যান্য রেস্তোঁরায় এই ব্যাকটেরিয়া ছড়ায়নি বলেও জানিয়েছেন কর্মকর্তারা। এ বিষয়ে ফ্রুগালস রেস্তোরাঁর কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনো মন্তব্য কেরেনি।

জীবিতদের দুজন বলেন, অসুস্থ হওয়ার আগে তারা টাকোমায় একই ফ্রুগালস রেস্তোরাঁ থেকে মিল্কশেক খেয়েছিলেন।

লিস্টেরিয়া সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, খিঁচুনি, পেশী ব্যথা এবং ডায়রিয়া বা অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা অন্যতম। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার তথ্যমতে, প্রতিবছর যুক্তরাষ্ট্রে প্রায় এক হাজার ৬০০ মানুষ লিস্টিরিওসিসে আক্রান্ত হয় এবং ২৬০ জন মারা যান।


সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: