করোনার বহু রূপান্তরিত নতুন ধরন শনাক্ত

মুনা নিউজ ডেস্ক | ২০ আগস্ট ২০২৩ ১৮:৪৮

করোনার বহু রূপান্তরিত নতুন ধরন শনাক্ত : সংগৃহীত ছবি করোনার বহু রূপান্তরিত নতুন ধরন শনাক্ত : সংগৃহীত ছবি

 


আবারও ব্যপকতা বাড়াচ্ছে করোনা ভাইরাস। যুক্তরাষ্ট্রসহ তিন দেশে করোনার নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে। শনাক্ত হওয়া ধরনটির নাম বিএ পয়েন্ট ২ পয়েন্ট ৮৬। এটি ওমিক্রনের একটি সাব ভেরিয়েন্ট। ১৮ আগস্ট, শুক্রবার শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে ডব্লিউএইচও এবং আমেরিকান স্বাস্থ্য কর্তৃপক্ষ।

জানা গেছে, করোনার নুতন এই ধরনকে নজরদারিতে রেখেছে হু। পাশাপাশি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) ভ্যারিয়েন্টটিকে গভীরভাবে পর্যবেক্ষণে রাখার কথা নিশ্চিত করেছে।

এছাড়া বৃহস্পতিবার নতুন এ ধরন নিয়ে এক টুইট করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর প্রযুক্তিগত কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোভ। করোনার নতুন ভাইরাসটিকে ‘ভ্যারিয়েন্ট আন্ডার মনিটরিং’র তালিকাভুক্ত করা হয়েছে বলে জানান তিনি। তবে নতুন এ ধরন সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে পারেননি মারিয়া।

আমেরিকান গবেষণা সংস্থা জানায়, করোনার এক্সবিবি পয়েন্ট ১ পয়েন্ট ৫ ধরনটির ৩৬ বারের মিউটেশন শেষে উদ্ভব হয়েছে নতুন এই ভাইরাসটির।

বিজ্ঞানীরা দাবি করেছেন গত ভ্যারিয়েন্টগুলোর থেকে এই ভ্যারিয়েন্ট আরও বেশি সংক্রমক। উচ্চ সংক্রমণশীল নতুন এই ধরনটি যুক্তরাষ্ট্র, ডেনমার্ক ও ইসরায়েলে শনাক্ত হয়েছে। বর্তমানে বিশ্বজুড়ে করোনার এক্সবিবি পয়েন্ট ১ পয়েন্ট ৫ ধরনটি আধিপত্য করছে। বিশ্বের প্রায় সব রোগীই এই ধরনটিতে আক্রান্ত।


সূত্র: এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: