২ চীনা কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মুনা নিউজ ডেস্ক | ৬ আগস্ট ২০২৩ ১৮:২৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


উইঘুর মুসলিমসহ সংখ্যালঘুদের দিয়ে জোরপূর্বক কাজ করানোর অভিযোগে চীনের দুটি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এক বিবৃতিতে বলছে, ব্যাটারি উৎপাদনকারী ক্যামেল গ্রুপ এবং মশলা ও নির্যাস প্রস্তুতকারক চেঙ্গুয়াং বায়োটেক গ্রুপের পণ্যগুলো যুক্তরাষ্ট্র প্রবেশে নিষিদ্ধ করা হবে। এই পদক্ষেপের লক্ষ্য যুক্তরাষ্ট্রে সরবরাহ চেইনে জোরপূর্বক শ্রমের ব্যবহার পরিহার করা। ২ আগষ্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। খবর ভয়েস অব আমেরিকার।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বিবৃতিতে বলেছেন, জিনজিয়াং থেকে বাধ্যতামূলক শ্রমে তৈরি পণ্যগুলো যুক্তরাষ্ট্রের বাণিজ্যের বাইরে রাখতে তারা কাজ চালিয়ে যাবেন এবং বৈধ বাণিজ্যের প্রবাহকে তারা সহজতর করবেন।

তিনি আরো বলেন, এই নিষেধাজ্ঞা প্রমাণ করে যে বাইডেন প্রশাসন সবসময় জঘন্য মানবাধিকার লঙ্ঘনের জন্য তাদের কাঠগড়ায় দাড় করাতে বদ্ধপরিকর।

জাতিসংঘের বিশেষজ্ঞ ও বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীর দাবি, ১০ লাখের বেশি সংখ্যালঘু উইঘুর মুসলিমকে জিনজিয়াংয়ের বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে।তবে চীন বরাবরই উইঘুরদের ওপর নির্যাতনের এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এর আগেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জিনজিয়াংয়ের পরিস্থিতি নিয়ে বিভিন্ন চীনা কোম্পানি ও সরকারি কর্মকর্তাদের ওপর একাধিকবার নিষেধাজ্ঞা আরোপ করেছেন।


সূত্র : খবর ভয়েস অব আমেরিকা 



আপনার মূল্যবান মতামত দিন: