ইউক্রেনকে প্রথমবার ন্যানো ড্রোন দিচ্ছে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২৭ জুলাই ২০২৩ ১৭:৫৯

ব্ল্যাক হর্নেট ন্যানো ড্রোন : সংগৃহীত ছবি ব্ল্যাক হর্নেট ন্যানো ড্রোন : সংগৃহীত ছবি


প্রথমবারের মতো ইউক্রেনকে ক্ষুদ্র ব্ল্যাক হর্নেট গোয়েন্দা ড্রোন দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, ‘আমেরিকা তাদের ৪০০ মিলিয়ন নিরাপত্তা সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনে ব্ল্যাক হর্নেট ন্যানো ড্রোন পাঠাবে।’

এ বিষয়ে নিক্কেই এশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র, সাঁজোয়া যান এবং ক্ষুদ্র গোয়েন্দা ড্রোনসহ অতিরিক্ত সামরিক সহায়তা দিবে।  কর্তৃপক্ষ দেশটিকে প্রায় ৪০০ মিলিয়ন নিরাপত্তা সহায়তা দিচ্ছে বলে জানিয়েছে।

এ নতুন সামরিক সহায়তা প্যাকেজের আওতায় প্রথমবারের মতো টেলিডাইন এফএলআইআর ডিফেন্স দ্বারা তৈরি ব্ল্যাক হর্নেট নজরদারি ড্রোন অন্তর্ভুক্ত থাকবে। এ ড্রোনগুলোকে নজরদারি ও বিভিন্ন গোয়েন্দা কার্যক্রমে ব্যবহার করা যাবে। বিশেষ এই ড্রোন যেখানে ওড়ানো হয়, তার আশপাশের এলাকার উচ্চ মানসম্পন্ন ছবি ও ভিডিও ধারণ করতে পারে।

ব্ল্যাক হর্নেট ন্যানো ড্রোনটি নরওয়ের প্রক্স ডাইনামিক্স এএস দিয়ে তৈরি। এটি একটি মনুষ্যবিহীন মাইক্রো সামরিক আকাশযান। এর দৈর্ঘ্য ১০ সেন্টিমিটার। যা ঘণ্টায় ১৮ কিলোমিটার গতিতে ২ কিলোমিটার পর্যন্ত উড়তে পারে। এটি বর্তমানে নরওয়ে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানির সশস্ত্র বাহিনী ব্যবহার করছে।

সংস্থাটি বলেছে, নরওয়েজিয়ান-নির্মিত ড্রোনটি ব্রিটিশ এবং নরওয়েজিয়ান সরকারের অনুদানে ইতোমধ্যে ইউক্রেন ব্যবহার করছে।


সূত্র : নিক্কেই এশিয়া



আপনার মূল্যবান মতামত দিন: