উড়ে গেল টুইটারের ‘নীল পাখি’

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুলাই ২০২৩ ১৮:১৮

টুইটারের নতুন লোগো : সংগৃহীত ছবি টুইটারের নতুন লোগো : সংগৃহীত ছবি


‘নীল পাখি’ লোগো বদলে দিল সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। সোমবার টুইটারের নতুন লোগো উন্মোচন করেছেন প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী ইলন মাস্ক ও প্রধান নির্বাহী কর্মকর্তা লিন্ডা ইয়াকারিনো। নতুন লোগোতে ‘নীল রঙের পাখি’র বদলে কালো পটভূমিতে সাদা রঙে ইংরেজি অক্ষর ‘এক্স’ ফুটিয়ে তোলা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, লোগো উন্মোচন করে ইয়াকারিনো এক টুইটে বলেছেন, ‘চলে এসেছে এক্স, চলুন এগিয়ে যাই!’

টুইটারের ব্যবসা বাড়াতে ইলন মাস্ক এবার কোম্পানির লোগো পরিবর্তনের উদ্যোগ নিয়েছেন। বিজ্ঞাপনদাতারা টুইটারমুখী হচ্ছে না, এই কথা স্বীকার করে মাস্ক বলেছেন, টুইটারের বহুল প্রচলিত পাখির লোগো পরিবর্তন করে লোগো হিসেবে এক্স অক্ষর বেছে নিতে চান।

সম্প্রতি মাস্ক বলেছেন, টুইটারের ক্যাশ ফ্লো বা অর্থের প্রবাহ এখনো নেতিবাচক ধারায় প্রবাহিত হচ্ছে। তার কারণ হিসেবে তিনি বলেছেন, কোম্পানির বিজ্ঞাপনী রাজস্ব ৫০ শতাংশ কমেছে এবং সেই সঙ্গে কোম্পানির ঋণও অনেক বেশি। যদিও মার্চে মাস্ক বলেছিলেন, জুনের মধ্যে কোম্পানির ক্যাশ ফ্লো ইতিবাচক ধারায় আসবে।

তবে লোগো পরিবর্তন টুইটারের জন্য ভালো হবে না বলে মনে করছেন বিশ্লেষকেরা। যুক্তরাষ্ট্রের গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান ফরেস্টারের গবেষণা পরিচালক মাইক প্রোলুক্স গতকাল রোববার বলেছেন, লোগো পরিবর্তন করা হলে টুইটার আরও বিচ্ছিন্ন হবে। অর্থাৎ এই সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানির যে বিপুলসংখ্যক অনুগত ভক্তকুল আছেন, লোগো পরিবর্তনের কারণে তাঁরা আরও মুখ ফিরিয়ে নেবেন।

মাইক আরও বলেন, একদিকে কেউ কেউ মনে করতে পারে, টুইটার এক আইকনিক মার্কা থেকে সরে আসছে। অন্যদিকে মাস্ক ইঙ্গিত দিচ্ছেন, একসময় টুইটার নামে যে কোম্পানি ছিল, তা ভিন্ন দিকে মোড় নিচ্ছে এবং তারা নতুন ব্যবহারকারীসহ ভিন্ন পথে হাঁটছে।

গতকাল নিজের টুইট অ্যাকাউন্টে লোগো পরিবর্তনের ঘোষণা দেন মাস্ক। সেই সঙ্গে নিজের লাখ লাখ অনুসারীদের কাছে জানতে চান, টুইটারের রং নীল থেকে পরিবর্তন করে কালো করা হলে কেমন হবে। কালো জমিনে এক্স-এর সুদৃশ্য একটি রূপরেখাও প্রকাশ করেন তিনি।

মাস্ক আরও বলেন, ‘শিগগিরই আমরা টুইটারের ব্র্যান্ডকে বিদায় জানাব; ধীরে ধীরে সব পাখিকেও বিদায় জানানো হবে।’

এদিকে গতকাল বিকেলে টুইটারের প্রধান নির্বাহী লিন্ডা ইয়কারিনো টুইট করে বলেন, ‘জীবন হোক বা ব্যবসা, এটা প্রকৃত অর্থেই বিরল বিষয়; মানুষের মনে বড় ধরনের ছাপ ফেলার দ্বিতীয় সুযোগ যখন আসে, তখন বিষয়টি অনেক বড়ই হয়। টুইটার সেই ধরনের ছাপ ফেলেছে, যোগাযোগের ধরন বদলে দিচ্ছে। এখন এক্স অনেক দূর অগ্রসর হবে, বৈশ্বিক শহুরে পরিসর বদলে দেবে।’

এর আগে চলতি বছরের এপ্রিলে টুইটার সাময়িকভাবে নীল পাখির লোগো বদলে ফেলেছিল। নীল পাখির লোগোর পরিবর্তে হঠাৎ তারা বাদামি রঙের কুকুরের ছবি প্রকাশ করে, যে লোগোটি দেখতে অনেকটা ক্রিপ্টোকারেন্সি ফার্ম ডজ কয়েনের লোগোর মতো।

গত বছরের অক্টোবরে টুইটারের দায়িত্ব গ্রহণের পর থেকেই নানা কিছু করছেন ইলন মাস্ক। এ নিয়ে অনেক সমালোচনাও হচ্ছে। তিনি আগ্রাসীভাবে কোম্পানির ব্যয় কমাচ্ছেন। কিন্তু টুইটারের পরিস্থিতি দেখেই বোঝা যায়, কোম্পানির ক্যাশ ফ্লো ইতিবাচক ধারায় নিয়ে যেতে শুধু খরচ কমালেই হবে না, বরং আয় বাড়াতে হবে। বিজ্ঞাপনদাতারা টুইটার থেকে মুখ ফিরিয়ে নেওয়ার কারণে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

রয়টার্সের আরেক খবরে বলা হয়েছে, মাস্ক টুইটারের দায়িত্ব গ্রহণ করার পর থেকে এই সামাজিক যোগাযোগমাধ্যমের কনটেন্ট মডারেশনে অনেক শিথিলতা এসেছে। বিজ্ঞাপনদাতারা সে কারণেও টুইটার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে, কারণ, তারা চায় না অযথাযথ কোনো কনটেন্টের পাশে তাদের বিজ্ঞাপন প্রদর্শিত হোক। এই বাস্তবতায় লোগো পরিবর্তন করে টুইটার কতটা সফল হবে, তা নিয়ে বিশ্লেষকেরা সন্দিহান।


সূত্র : রয়টার্স / বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: