নির্বাচনে জয়ী হলে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়াবেন ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ২০:০৪

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রে আগামী নির্বাচনে জয়ী হলে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করছেন ডোনাল্ড ট্রাম্প। সরকারের নির্বাহী বিভাগকেও ঢেলে সাজানোর আভাস দিয়েছেন তিনি।
১৭ জুলাই, সোমবার সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, প্রশাসনের ক্ষমতা কমিয়ে আনা ও দেশটির নির্বাহী বিভাগকে নতুন করে ঢেলে সাজানোর পরিকল্পনাও করছেন ট্রাম্প। আর তার পরিকল্পনা বাস্তবায়নে কোনো কর্মকর্তা-কর্মচারী বাধা সৃষ্টি করলে তাকে সহজেই চাকরিচ্যুত করতে পারবেন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন, মুদ্রাস্ফীতি কমানো, সীমান্ত সুরক্ষা এবং  সমাজের মূল্যবোধ রক্ষার জন্য প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন বলে উল্লেখ করেন ট্রাম্পের নির্বাচনী প্রচারণার এক মুখপাত্র।

সাবেক এ প্রেসিডেন্টের দাবি, দেশটির সংবিধানের দ্বিতীয় অনুচ্ছেদে সম্পূর্ণ নির্বাহী বিভাগের ওপর প্রেসিডেন্টের সর্বময় ক্ষমতা প্রদান করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন এ অনুচ্ছেদকে নিজের বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডের যৌক্তিকতা প্রমাণে ঢাল হিসেবে ব্যবহার করেন ট্রাম্প। তাই এবার দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণ করলে এ অনুচ্ছেদকে কাজে লাগিয়ে নিজের ক্ষমতা আরও বাড়ানোর পরিকল্পনা করছেন তিনি।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প যদি নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়াতে ইচ্ছেমত প্রশাসনিক ব্যবস্থায় সংস্কার আনেন তাহলে যুক্তরাষ্ট্রের উদার গণতান্ত্রিক মূল্যবোধ ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া এককভাবে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়ানোর কারণে সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে ক্ষমতার যে ভারসাম্য রয়েছে তাও ক্ষতিগ্রস্ত হবে। এমনকি দেশটিতে কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা প্রতিষ্ঠিত হওয়ারও ঝুঁকি রয়েছে ।

 

সূত্র : নিউ ইয়র্ক টাইমস



আপনার মূল্যবান মতামত দিন: