নিউইয়র্কের সবুজ পাহাড়ে রং-তুলির উৎসব

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুলাই ২০২৩ ০৩:২৯

নিউইয়র্কের সবুজ পাহাড়ে রং-তুলির উৎসব নিউইয়র্কের সবুজ পাহাড়ে রং-তুলির উৎসব


সমতল থেকে ১ হাজার ২০০ ফুট উঁচুতে কেটস্কিল উপত্যকার এক বাড়ি। নাম পার্বতী। এই বাড়ি থেকে দাঁড়িয়ে যত দূর চোখ যায়, সবুজ আর সবুজ। দূরে ঢেউয়ের মতো পাহাড়। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাংলাদেশের চিত্রশিল্পীরা জড়ো হয়েছেন। সঙ্গে কানাডাপ্রবাসী বাংলাদেশি শিল্পীরাও।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী আলবেনির ক্যাটস্কিল পাহাড়ে এই প্রবাসী বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে হয় দুই দিনব্যাপী রং–তুলির উৎসব। বাংলাদেশি-আমেরিকান আর্টিস্ট ফোরাম নামের একটি সংগঠন আয়োজিত এ আর্ট ক্যাম্পে ৪৫ জন চিত্রশিল্পী অংশ নেন। আর্ট ক্যাম্পের প্রথম দিন গত শনিবার নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুলসহ আমন্ত্রিত অতিথিই ছিলেন দুই শতাধিক।


বাংলাদেশি–আমেরিকান আর্টিস্ট ফোরামের সভাপতি আর্থার আজাদ বলেন, ‘প্রতিবছর এ আর্ট ক্যাম্প আয়োজন করি। মনোরম প্রাকৃতিক পরিবেশে ছবি আঁকার এ আয়োজন শিল্পচর্চার জন্য যেমন, তেমনি সবাই মিলে আনন্দ উদ্‌যাপনের উপলক্ষ। আমরা যুক্তরাষ্ট্রের মূলধারায় বাংলাদেশি শিল্পীদের চিত্রকর্মের নিয়মিত প্রদর্শনী করব। এতে করে আমাদের শিল্প চর্চা আরও বেগবান হবে।’


কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল বলেন, ‘এমন আয়োজনে বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সম্পর্ক সুদৃঢ় হবে। রঙের এমন উৎসব খুব কম দেখেছি। যেসব শিল্পী এখানে এসেছেন, তাঁদের আছে অমিয় সম্ভাবনা। আমাদের শিল্পীদের আঁকা চিত্রকর্ম মূলধারায় প্রদর্শনে সরকার সহায়তা করবে।’


বাংলাদেশি–আমেরিকান আর্টিস্ট ফোরামের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী বলেন, চিতই পিঠা, ভর্তা, খাসির মাংস রান্না করে খেয়েছে সবাই। শুধু চিত্রশিল্পী নয়; কবি, আবৃত্তিকার, অভিনেতা, সংস্কৃতিকর্মীরা এ আয়োজনে অংশ নেন। সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজন করা হয়েছিল।

আর্ট ক্যাম্পের আহ্বায়ক সালমা কানিজ বলেন, সবাই মিলে হয়ে উঠেছে পরিবার। ক্যাম্পে বিশেষ সম্মাননা প্রদান করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন মতলুব আলী, শিল্পী তাজুল ইমাম, খুরশিদ আলম শাহীন এবং কনসাল জেনারেল মনিরুল ইসলামকে।


ক্যাম্পে শিল্পীরা নানা মাধ্যমে ও নানা বিষয়ে এঁকেছেন। খোলা আকাশের নিচে সেসব ছবি প্রদর্শিত হয়েছে। অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে আছেন শামীম সুব্রান, সালমা কানিজ, আর্থার আজাদ, বিশ্বজিৎ চৌধুরী, ওয়াহিদ আজাদ, সৈয়দ এ রহমান, বশিরুল হক, মাহমুদুল হাসান রোকন, কায়সার কামাল জুয়েল, জেবুন্নেসা হেলেন, আলমা ফেরদৌসী লিয়া, কানিজ হুসনা আকবরী, জুলফিকার তারিক, রুদ্র জাহাঙ্গীর, ফারহানা ইয়াসমিন, সরকার হেলাল উদ্দিন প্রমুখ।



আপনার মূল্যবান মতামত দিন: