সৌদি আরবে নতুন তেল ও গ্যাসের খনি আবিষ্কার

মুনা নিউজ ডেস্ক | ৩ জুলাই ২০২৪ ১৬:০২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবের মাটিতে আবারও বিপুল তেল ও গ্যাসের মজুদ আবিষ্কার! রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকো দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং রাব আল-খালি মরুভূমিতে সাতটি নতুন তেল ও গ্যাসের খনি এবং মজুদ খুঁজে পেয়েছে। এই খবরে উজ্জ্বল হয়ে উঠেছে সৌদি আরবের খনিজ শিল্প।

সৌদি জ্বালানিমন্ত্রী আবদুল আজিজ বিন সালমানের বরাত দিয়ে সোমবার (১ জুলাই) খবরে বলা হয়, আরামকো দুটি অপ্রচলিত তেলক্ষেত্র, একটি তেলের খনি, দুটি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র ও দুটি প্রাকৃতিক গ্যাসের খনি আবিষ্কার করেছে।

জানা গেছে, পূর্বাঞ্চলীয় প্রদেশের লাদাম তেলকূপের পাশেই অবস্থিত লাদাম-২ নামক কূপ থেকে খুব হালকা ‘আরব গ্রেডের’ তেলের সন্ধান পাওয়া গেছে। এখান থেকে প্রতিদিন পাঁচ হাজার ১০০ ব্যারেল হারে তেল উত্তোলন করা সম্ভব হবে। একই সঙ্গে প্রতিদিন প্রায় ৪৯ লাখ ঘনফুট গ্যাসও পাওয়া যাবে।

পূর্বাঞ্চলীয় প্রদেশেরই আল-ফারুক তেলক্ষেত্রের আল-ফারুক-৪ কূপের পাশে আরেকটি তেল খনি পাওয়া গেছে। সেখানে গ্যাসের মজুতও পাওয়া গেছে। এর বাইরে পূর্বাঞ্চলীয় প্রদেশে মাজালিজ তেলক্ষেত্রের উনাইজাহ বি/সি নামক এলাকায় একটি তেলের মজুত পাওয়া গেছে।

নতুন আবিষ্কৃত গ্যাসক্ষেত্র বা খনিগুলোর একটি রাব আল-খালি মরুর আল-জাহাক কূপের কাছাকাছি এলাকায় অবস্থিত। একই অঞ্চলের আল-কাতুফ কূপের কাছে আরেকটি গ্যাসক্ষেত্রের উপস্থিতি পাওয়া গেছে। অপর গ্যাস খনিটির অবস্থান রাব আল খালিরই হানিফা এলাকায়।

বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রফতানিকারক দেশ সৌদি আরবে খনিজ তেলের বিপুল ভাণ্ডার রয়েছে। রয়েছে অন্যান্য খনিজ পদার্থ। গত বছরের শেষ দিকে মক্কা অঞ্চলে সোনার খনি আবিষ্কারেরও ঘোষণা দিয়েছিল দেশটি। বিশেষজ্ঞরা আশা করছেন, একের পর এক এসব আবিষ্কারের কারণে সৌদির খনি শিল্পের চেহারা পাল্টে যেতে পারে। এতে সেখানে বিদেশি বিনিয়োগ দ্রুত বৃদ্ধি পাবে বলেও আশা করছেন বিশেষজ্ঞরা।

 



আপনার মূল্যবান মতামত দিন: