সৌদি আরবে রাষ্ট্রদূত নিয়োগ করলো ইরান

মুনা নিউজ ডেস্ক | ২৪ মে ২০২৩ ২০:২১

বিশিষ্ট কূটনীতিক আলিরেজা এনায়াতি : সংগৃহীত ছবি বিশিষ্ট কূটনীতিক আলিরেজা এনায়াতি : সংগৃহীত ছবি

 

সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন ইরানের বিশিষ্ট কূটনীতিক আলিরেজা এনায়াতি। ২২ মে, সোমবার ইরান সিনিয়র কূটনীতিক আলী রেজা এনায়েতিকে নতুন রাষ্ট্রদূত হিসেবে সৌদি আরবে নিয়োগ দেয়ার কথা ঘোষণা করে। ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি কুয়েতে ইরানি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, ইরানি পররাষ্ট্রমন্ত্রীর সহকারী এবং পারস্য উপসাগরীয় অঞ্চল বিষয়ক ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক হিসেবে কাজ করেছেন।

ইরানের বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান ২২ মে, সোমবার জানিয়েছে, তেহরান এবং রিয়াদের মধ্যে এমন ঐতিহাসিক চুক্তি সইয়ের মাধ্যমে দুই দেশের মধ্যে গত সাত বছরের রাজনৈতিক বিভেদের পরিসমাপ্তি হয়।

বার্তা সংস্থা মিজানের বরাতে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ। প্রতিবেদনে বলা হয়, আলিরেজা এনায়াতি পররাষ্ট্রমন্ত্রীর সহকারী এবং মন্ত্রণালয়ে আরব উপসাগরীয়বিষয়ক মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সৌদি আরব এবং ইরান দীর্ঘ আলোচনার পর গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছায়। চুক্তি অনুসারে- দুই মাসের মধ্যে দুই দেশ রাষ্ট্রদূত নিয়োগ দেবে বলে কথা ছিল। ইরানের আগে সৌদি আরব তেহরানে তাদের রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে।

সৌদি আরবে শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ডকে কেন্দ্র করে রিয়াদ-তেহরান সম্পর্ক ছিন্ন হয়েছিল। গত সাত বছর ধরে বিচ্ছিন্ন ছিল দুই দেশের সম্পর্ক। এই দুই প্রতিবেশীর বৈরি সম্পর্ককে ঘিরেই গড়ে উঠছিল মধ্যপ্রাচ্যের রাজনীতি। তবে চীন ইরান-সৌদি সম্পর্ক জোড়া লাগিয়ে রীতিমতো চমক দেখিয়ে দিয়েছে।
এর প্রভাব পড়েছে গোটা মধ্যপ্রাচ্যজুড়ে। ইরানের মিত্র সিরিয়াকেও কাছে টেনে নিচ্ছে আরব প্রতিবেশিরা।

 

সূত্র: আরব নিউজ

 



আপনার মূল্যবান মতামত দিন: