ইরানে কারাবাসের সময় কোরআন হেফজ করছেন হাজার হাজার বন্দী

মুনা নিউজ ডেস্ক | ২৬ এপ্রিল ২০২৪ ১৩:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইরানের কারাগারে অবস্থানকালে হাজার হাজার বন্দী কোরআন হেফজ করছেন বলে জানা গেছে। তাদের মধ্যে অনেকেই পুরো কোরআন মুখস্ত করতে সক্ষম হয়েছেন। অপরাধীদের তাদের অপরাধ থেকে বিরত রাখার জন্য এই কোরআন হেফজ প্রকল্প চালু করা হয়েছে বলে জানিয়েছেন ইরানের কারা বিভাগের প্রধান গোলাম আলী মোহাম্মদী। খবর ইকনা।

গোলাম আলী মোহাম্মদী বলেন, অপরাধীদের মন থেকে অপরাধপ্রবণতা কমিয়ে আনতে তারা ইরানের কারাগারগুলোতে কোরআন শিক্ষার প্রকল্প হাতে নিয়েছেন। এ উদ্দেশ্যে সারা দেশের কারাগারগুলোতে এ পর্যন্ত ৫১৮টি দারুল কোরআন কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি জানান, অনেক বন্দীই কোরআন পড়তে পারত না। কিন্তু কারাগারের কোরআন শিক্ষা কার্যক্রমের মাধ্যমে তারা এখন কোরআন তেলাওয়াত করে, হেফজ করে, এমনকি তারা কখনো কখনো কোরআনের ব্যাখ্যা নিয়েও আলোচনা করে।

মোহাম্মদী আরও জানান, এ পর্যন্ত ৭২ জন পুরোপুরি হাফেজ হয়েছেন। আরও কয়েক হাজার শিক্ষার্থী বিভিন্ন পর্যায়ে কোরআন মুখস্ত করছেন। যারা কোরআন হেফজ করেছেন বা করছেন, তাদের নানা রকম আইনি সুবিধাও দেওয়া হচ্ছে। এমনকি কয়েকজন কোরআনের হেফজের মাধ্যমে সাধারণ ক্ষমতার আওতায় মৃত্যুদণ্ড এড়াতে পেরেছেন।

কারাপ্রধান বলেন, এখন পর্যন্ত কারাগারে প্রাদেশিক ও আঞ্চলিকভাবে পাঁচটি কোরআন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এগুলোতে কারাবন্দীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: