মুক্তি পেলেন প্রখ্যাত দাঈ মাওলানা কালিম সিদ্দিকী

মুনা নিউজ ডেস্ক | ৫ মে ২০২৩ ২২:৩২

প্রখ্যাত দাঈ মাওলানা কালিম সিদ্দিকী প্রখ্যাত দাঈ মাওলানা কালিম সিদ্দিকী

দীর্ঘ দেড় বছর কারাভোগের পর জেল থেকে মুক্তি পেয়েছেন ভারতের প্রখ্যাত দাঈ মাওলানা কালিম সিদ্দিকী। বুধবার রাতে লখনৌ কারাগার থেকে মুক্তি পান তিনি। গত ৫ এপ্রিল এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চ তাকে জামিন দেয়।

২০২১ সালের ২১ সেপ্টেম্বরে ভারত পুলিশের সন্ত্রাস বিরোধী স্কোয়াড (এটিএস) মাওলানা কালিম সিদ্দিকীকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে ধর্মান্তকরণের অভিযোগ আনা হয়েছিল। যদিও এসব অভিযোগকে মিথ্যা ও বানোয়াট বলে দাবি করেছেন ভারতীয় মুসলিম নেতারা। গ্রেফতারের সময় স্থানীয় প্রশাসন অভিযোগ করেছিল, তিনি এমন একটি সংস্থার সাথে জড়িত, যারা হিন্দুদেরকে ‘জোরপূর্বক’ ইসলাম ধর্মে দীক্ষিত করে। এ কাজে তিনি অন্যান্য দেশ থেকে আর্থিক সহযোগিতা পান। বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের আড়ালে তিনি এসব কাজ করে থাকেন। এক্ষেত্রে বাহির থেকেও সহযোগিতা পান তিনি।

এ অভিযোগে ২০২১ সালের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত উত্তরপ্রদেশের রাজ্য জুড়ে ১৬ জনকে গ্রেফতার করেছিল ভারত পুলিশের সন্ত্রাস বিরোধী স্কোয়াড (এটিএস)।

রাজ্য সরকারের একজন আইনজীবী বলেছেন, সমতার ভিত্তিতে মাওলানা কালিম সিদ্দিকীর জামিন মঞ্জুর করা হয়েছিল। যেহেতু মামলার একজন সহ-অভিযুক্ত ইরফান শেখকে সম্প্রতি সুপ্রিমকোর্ট জামিন দিয়েছেন।

প্রসঙ্গত, মাওলানা কালিম সিদ্দিকী ভারতের বিখ্যাত আলেম ও মুসলিম ধর্মপ্রচারক। দেশটির হাজার হাজার অমুসলিম বিভিন্ন সময়ে তার আলোচনা ও প্রচেষ্টায় ইসলাম গ্রহণ করেছেন। বাবরি মসজিদ ধ্বংসের কাজে জড়িতসহ বিভিন্নভাবে মুসলমানদের ওপর নির্যাতনকারী বহু অমুসলিমও তার হাতে ইসলাম গ্রহণ করেন।



আপনার মূল্যবান মতামত দিন: