ইরানি ফটোগ্রাফারকে মুক্ত করতে কঠোর কূটনৈতিক প্রচেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী

মুনা নিউজ ডেস্ক | ২৬ আগস্ট ২০২৩ ১৯:১৫

ইরানের তাসনিম বার্তা সংস্থার ফটোগ্রাফার মোহাম্মাদ হোসেইন বেলায়েতি : সংগৃহীত ছবি ইরানের তাসনিম বার্তা সংস্থার ফটোগ্রাফার মোহাম্মাদ হোসেইন বেলায়েতি : সংগৃহীত ছবি


আফগানিস্তানে তালেবানের হাতে আটক একজন ইরানি ফটোগ্রাফারকে কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে অবিলম্বে মুক্ত করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

ইরানের তাসনিম বার্তা সংস্থার ফটোগ্রাফার মোহাম্মাদ হোসেইন বেলায়েতি সম্প্রতি বৈধ কাগজপত্র নিয়ে পেশাগত দায়িত্ব পালন করতে বিমানে করে কাবুলে যান এবং সেখানে ১০ দিন অবস্থান করেন। এরপর ইরানে ফিরে আসার জন্য বিমানে ওঠার কিছুক্ষণ আগে গত ১৯ আগস্ট, শনিবার তাকে আটক করা হয়। আফগান কর্তৃপক্ষ তাকে আটকের কোনো কারণ জানায়নি।

আমির-আব্দুল্লাহিয়ান তার অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) পেইজে দেয়া এক পোস্টে এ সম্পর্কে লিখেছেন, “তাসনিম বার্তা সংস্থার ফটোগ্রাফার মোহাম্মাদ হোসেইন বেলায়েতিকে দেশে ফিরিয়ে আনার জন্য কঠোর কূটনৈতিক ও কনস্যুলার প্রচেষ্টা চলছে।”

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি গত বুধবার বলেছিলেন, আফগানিস্তানে তালেবান সরকারের হাতে আটক ইরানের একজন ফটোগ্রাফারকে মুক্ত করার জন্য তেহরান কূটনৈতিক উপায়ে কঠোর প্রচেষ্টা চালাচ্ছে।

মোহাম্মাদ হোসেইন বেলায়েতি তাসনিম বার্তা সংস্থার একজন ফটোগ্রাফার ও এডিটর। তালেবান তাকে আটক করার কারণ বা তার শারীরিক অবস্থা সম্পর্কে এখনো তেহরানকে কোনো তথ্য দেয়নি।


সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: