৮৫ দেশের আলেমদের নিয়ে মক্কায় সম্মেলন

মুনা নিউজ ডেস্ক | ১২ আগস্ট ২০২৩ ১৯:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঐক্য, মধ্যপন্থা ও সহনশীলতা প্রসারের লক্ষ্যে মক্কায় আন্তর্জাতিক ইসলামী সম্মেলন শুরু হতে যাচ্ছে। এতে ইসলামিক স্কলার, মুফতি, ধর্মীয় নেতৃবৃন্দ, ইসলামী সংস্থার প্রধান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদসহ বিশ্বের ৮৫টি দেশের দেড় শতাধিক প্রভাবশালী ব্যক্তিত্ব অংশ নেবেন। আগামী ১৩ আগস্ট, রবিবার এবং ১৪ আগস্ট, সোমবার সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে দুই দিনব্যাপী সম্মেলনটি চলবে।

সৌদি বার্তা সংস্থা এসপিএ সূত্রে জানা যায়, ‘বিশ্বের ধর্মবিষয়ক বিভাগ, ইফতা, মাশায়েখ ও সংশ্লিষ্টদের মধ্যে যোগাযোগ তৈরি’ শীর্ষক এ সম্মেলন সাতটি পর্বে অনুষ্ঠিত হবে।

এতে মধ্যপন্থা, চরমপন্থা, সন্ত্রাসবাদ, সহনশীলতা ও সব জাতির মধ্যে সহাবস্থান তৈরি বিষয়ক আলোচনা করা হবে। তা ছাড়া পবিত্র কোরআন ও সুন্নাহ অনুসরণের প্রয়োজনীয়তা, মুসলিমদের মধ্যে ঐক্যের প্রচার, চরমপন্থা প্রতিরোধ করা এবং নাস্তিকতা ও বিচ্ছিন্নতা থেকে সমাজকে রক্ষার ওপর জোর দেওয়া হবে।

প্রধান সাতটি বিষয়ে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রথমে রয়েছে, ইসলাম ও মুসলিমদের সেবা এবং ঐক্য প্রসারে বিশ্বের ধর্ম বিষয়ক বিভাগ, ফতোয়া ও মাশায়েখদের প্রচেষ্টা।

অন্য বিষয়গুলো হলো, বাস্তবতা ও আকাঙ্ক্ষার মধ্যে সংযোগ ও একীকরণ সুদৃঢ় করা, জনগণের মধ্যে সহনশীলতা ও সহাবস্থানের মূল্যবোধ উন্নতির প্রচেষ্টা, পবিত্র কোরআন ও সুন্নাহর শিক্ষাকে মেনে চলা, কোরআন ও সুন্নাহে মধ্যপন্থা অনুসরণ এবং ধর্ম বিষয়ক বিভাগ, ফতোয়া ও মাশায়েখদের প্রচেষ্টা সুদৃঢ় করা। এর মধ্যে আরো রয়েছে, চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা এবং সমাজকে নাস্তিকতা ও অবক্ষয় থেকে রক্ষার প্রচেষ্টা অব্যাহত রাখা।


সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: