কবি ফররুখ আহমদের ১০৬তম জন্মবার্ষিকী পালন 

মুনা নিউজডেস্ক | ১৮ জুন ২০২৪ ২২:২২

ছবি: সংগৃহীত ছবি: সংগৃহীত

 

মাগুরায় কবি ফররুখ আহমদের ১০৬তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। সোমবার (১০ জুন) দুপুরে জেলার শ্রীপুর উপজেলার মাঝাইল গ্রামে কবির পৈত্রিক বাড়িতে আয়োজিত হয় দোয়া ও স্মরণসভা।

জেলা প্রশাসনের আয়োজনে স্মরণসভায় জেলা ইসলামি ফাউন্ডেশনের সহকারী পরিচালক মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল কাদের, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ মহল, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রশিদ মুহিত।

 

স্মরণসভায় কবি পরিবারের সদস্যরা দাবি করেন, সরকারিভাবে প্রতিবছর যাতে কবির স্মৃতি রক্ষায় এ ধরনের স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।


প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘কবি ফররুখ আহমদ ছিলেন মুসলিম রেনেসাঁর কবি। তিনি মুসলমানদের ধর্মীয় গোঁড়ামি ভেঙে একটি নবজাগরণ সৃষ্টি করেছিলেন। আমি যখন এখানে পা রাখলাম আমার সমস্ত শরীর পুলকিত হয়ে উঠলো যা আপনাদেরও হওয়া উচিত। কবি ফররুখ আহমদকে নিয়ে গবেষণা করে অনেক মানুষ বিখ্যাত হচ্ছে আর আমরা তার জন্ম-মৃত্যু দিবসেও তাকে স্মরণ করি না।’

এসময় কবির স্মৃতি রক্ষায় জেলা প্রশাসনের পক্ষ থেকে কবির বাড়িতে একটি লাইব্রেরি করে দেয়ার আশ্বাস দেন তিনি।

সভা শেষে কবির আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাতে কবির আত্মীয়-স্বজন, এলাকার সাধারণ জনগণ ও অসংখ্য কবি ভক্ত উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: