কাজী নজরুলের কবিতায় রাসুলপ্রেম

মুনা নিউজ ডেস্ক | ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সর্বকালের সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ মোস্তফা (দ.)-এর প্রশংসায় বরাবরই সরব ছিলেন কবিরা। পূর্ব থেকে শুরু করে পশ্চিম পর্যন্ত যেখানেই ইসলামের শ্বাশত বাণী পৌঁছেছে সেখানেই উচ্চারিত হয়েছে প্রিয় নবীর জয়গান। তার (দ.) শানে রচিত হয়েছে কবিতা, গান অথবা আমরা যেভাবে বলি নাতে রাসুল (দ.)।

বাংলার কবিরাও নিজেদের ভাষায় মনের সমস্ত আবেগ, ভালোবাস উজার করে দিয়ে প্রশংসার ঝড় তুলেছেন প্রিয় নবীর জন্য। সে ঝড় এতটাই শক্তিশালী যে, বছরের পর বছর পার হলেও তার আবেদন, নতুনত্ব, চাকচিক্য কমেনি একবিন্দুও। মনে হয়, এইতো বুঝি আজই প্রিয় নবীর স্মরণে লেখা হলো এ কবিতা।

বাংলাদেশে যে কয়জন কবি, লেখক দোজাহানের সর্দার হযরত মুহাম্মদ (দ.)-কে নিয়ে লিখেছেন তাদের মধ্যে সবচেয়ে অগ্রগণ্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তিনি শুধু রাসুল (দ.)-কে নিয়ে নয়, কবিতা লিখেছেন ইসলামের নানা শাখা নিয়ে। তাকে বলা হয় বাংলা আধুনিক ইসলামি সঙ্গীতের প্রবর্তক।

নজরুল-মানসে ইসলাম আল্লাহ রাসূল বিভিন্ন মাত্রিকতায় ধরা দিয়েছিল। ইসলাম ধর্ম সম্পর্কে কাজী নজরুল ইসলামের বিশ্বাস-বোধ-চেতনা এবং প্রকাশ ছিল সত্য-সহজ-সুন্দর ও শিল্পীত। হযরত মোহাম্মদ (দ.)-এর রূপ, গুণ, কর্মজীবন, শিষ্টাচার নজরুলের শেষ আশ্রয়স্থল এবং হযরত মোহাম্মদ (দ.)-এর আদর্শের বাস্তবায়নসহ বহুবিধ বিষয়কে উপজীব্য করে তিনি নাতে রাসুল রচনা করেছেন।

‘মোহাম্মদের নাম জপেছিলি বুলবুলি তুই আগে।
তাই কিরে তোর কণ্ঠেরি গান, (ওরে) এমন মধুর লাগে।
ওরে গোলাপ নিরিবিলি
নবীর কদম ছুঁয়েছিলি
তাঁর কদমের খোশবু আজো তোর আতরে জাগে।’

এমন অসংখ্য নাতে রাসুলে ওঠে এসেছে প্রিয় নবীর প্রতি কবির অকৃত্রিম ভালোবাসা। রাসূলকে (দ.) নিয়ে নজরুল এত গান রচনা করেছেন ভাবলে বিস্মিত না হয়ে পারা যায় না। মানুষের কল্পনা এমনও হতে পারে! এতভাবে কল্পনা করা যায়! এভাবে সুরে ছন্দে বাঁধা যায় একজন মানুষকে! এ অসাধ্য সাধন করেছেন নজরুল। পৃথিবীর শ্রেষ্ঠ মানুষটিকে শ্রেষ্ঠত্ব দিয়েই তিনি রচনা করেছেন এসব নাতে রাসূল।

তার রচিত ‘ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ/এলো রে দুনিয়ায়/আয়রে সাগর আকাশ বাতাস/দেখবি যদি আয়।’ এ গান তো বাঙালি মুসলমানের মুখে মুখে। মুসলমান যখনই সুরে সুরে প্রিয় নবীকে স্মরণ করতে চান তখনই তার অজান্তে হলেও মনের মধ্যে ভেসে ওঠে চির নতুন এ সুর। যেন আজও বাতাসে দোল খাচ্ছে প্রিয় নবীর দোলনা। আজও কানে বাজে আর জীবন্ত হয়ে ওঠে সে দৃশ্য। কবি বলছেন— ‘দেখ আমিনা মায়ের কোলে/দোলে শিশু ইসলাম দোলে/কচি মুখের শাহাদাতের/বাণী যে কে শুনায়/আয়রে সাগর আকাশ বাতাস/দেখবি যদি আয়।’

সুদীর্ঘকাল ধরে বাংলাভাষী মুসলমানের মনে যে অভাব ও তৃষ্ণা ছিল কাজী নজরুল ইসলাম তার সোনার কলমের ছোঁয়ায় স্বপ্নকে সত্যে পরিণত করেছেন। তিনি তুলে ধরেছেন একজন সত্যিকারের মুসলমানের কর্তব্য কী, আদর্শ কী? সদিচ্ছা কী? সফলতা কিসে। কাজী নজরুল ইসলামের রচিত এসব নাতে রাসুল প্রজন্ম থেকে প্রজন্মে ইসলামের বার্তাবাহকের ছবি, কর্ম, জীবনাদর্শ পৌঁছে দেবে।

ভবিষ্যতের মানুষ তাদের চরম বিপর্যয়ের দিনে পাবে আশ্রয়ের স্থল। স্থির করতে পারবে তাদের কর্তব্য। মুখে মুখে, ঠোঁটে ঠোঁটে ফিরবে ‘মোহাম্মদের নাম’। শুধু মানবজাতি নয়, বুলবুলি পাখিও জপছে প্রিয় নবীর নাম। এ কবিতা পড়ে আমরা বুঝতে পারি, হযরত মুহাম্মদ (দ.) শুধু মানবজাতির জন্যই নবী হয়ে আসেননি, তিনি সমগ্র সৃষ্টিকূলের নবী। যেভাবে কোরআনুল করিমে বর্ণিত হয়েছে রাসুল (দ.) সমগ্র সৃষ্টির জন্যই এসেছেন রহমত হয়ে।

‘হে মদিনার বুলবুলি গো
গাইলে তুমি কোন গজল।
মরুর বুকে উঠল ফুটে
প্রেমের রঙিন গোলাপ দল
দুনিয়ার দেশ-বিদেশ থেকে
গানের পাখি উঠল ডেকে,
মুয়াজ্জিনের আজান ধ্বনি
উঠল ভেদি গগনতল
সাহারার দগ্ধ বুকে রচলে তুমি গুলিস্তান সেথা
আসহাব সব ভ্রমর হয়ে শাহদতের গাইল গান।’

কবির এসব সৃষ্টিতে প্রিয় নবী আশেকের অন্তরে হাজির হচ্ছেন আরও নবরূপে, প্রতিমুহূর্তে, প্রতিঅন্তরে। নবী (দ.)-এর নামে এমন নেশা, এমন ভালোবাসা, উম্মত মাত্রই পাগলপারা হয়ে যাচ্ছেন, আশেকে রাসুল চোখের পানিতে জপছেন সে একটাই নাম— মুহাম্মদ।

‘তোমার নামে একি নেশা হে প্রিয় হজরত।
যত চাহি তত কাঁদি, আমার মেটে না হসরত।
কোথায় আরব কোথায় এ হিন্দ্
নয়নে মোর নাই তবু নিন্দ
প্রাণে শুধু জাগে (তোমার) মদিনার ঐ পথ।
কে বলে তুমি গেছ চলে হাজার বছর আগে
আছ লুকিয়ে তুমি প্রিয়তম আমার অনুরাগে।’

নজরুলের চেতনায় সাহারা মরুভূমিতে গুলিস্তানের আবাদ হয়েছে নবীজির আবির্ভাবে। সাহারার ধূলিপথের ওপর দিয়ে যখন সে মহাপুরুষের পদচারণা হত সে খবর বুলবুলি তার সুরে সুরে পৌঁছে দিত— ‘সাহারাতে ফুটল রে রঙিন গুলে লালা’। যে ফুলের খুশবুতে সূর্য, আকাশ, বাতাস, সাগর, নদী, তারকাসহ সমগ্র প্রকৃতি আচ্ছন্ন, কাজী নজরুল ইসলামের মায়াবী বর্ণনায় রাসূল (দ.)-এর আবির্ভাব ও তার পবিত্র উপস্থিতি প্রকৃতির রূপকল্পে উঠে এসেছে। যা নিঃসন্দেহে বিচিত্র, বর্ণিল, প্রাণময় আন্তরিক সৌন্দর্যে ভরপুর।

‘সাহারাতে ফুটল রে রঙিন গুলে লালা/ সেই ফুলেরি খোশবুতে আজ দুনিয়া মাতোয়ালা। সে ফুল নিয়ে কাড়াকাড়ি চাঁদ— সুরুজ গ্রহ-তারায়/ ঝুঁকে প'ড়ে চুমে সে ফুল নীল গগন নিরালা। সেই ফুলেরি রঙ লেগে আজ ত্রিভুবন উজালা। চাহে সে ফুল জ্বীন ও ইনসান হুরপরী ফেরেশতায়/ ফকির দরবেশবাদশা চাহে করিতে গরার মালা (তারে)/ চেনে রসিক ভ্রমর, বুলবুল সেই ফুলের ঠিকানা/ কেউ বলে হযরত মোহাম্মদ (বলে) কেউ বা কমলিওয়ালা।’

প্রিয় নবীর সান্নিধ্য পাওয়া একজন মুমিনের আজন্ম বাসনা। কিন্তু নজরুল না লিখলে বোধহয় আমরা জানতে পারতাম না, মানুষ না হয়ে যদি মদিনার মাটি হতাম তাহলেও সে আক্ষেপ ঘুচে যেত প্রিয় নবীর ধুলি নিয়ে। তিনি লিখছেন, ‘আমি যদি আরব হতাম মদিনারই পথ/ এই পথে মোর চলে যেতেন নূর নবী হযরত/ পয়জার তাঁর লাগত এসে আমার কঠিন বুকে, আমি ঝর্ণা হয়ে গ’লে যেতাম অম্নি পরম সুখে/ সেই চিহ্ন বুকে পুরে পালিযে যেতাম কোহ্-ই-তুরে/ দিবা নিশি করতাম তাঁর কদম জিয়ারত। মা ফাতেমা খেলতো এসে আমার ধূলি ল’য়ে/ আমি পড়তাম তাঁর পায়ে লুটিয়ে ফুলের রেণু হয়ে। হাসান হোসেন হেসে হেসে/ নাচতো আমার বক্ষে এসে/ চক্ষে আমার বইতো নদী পেয়ে সে নেয়ামত।’

দরূদ পাঠ মুসলিম সমাজের একটি নিদর্শন, রাসুল (দ.)- এর প্রতি ভালোবাসার অন্যতম নিদর্শন, গুরুত্বপূর্ণ ইসলামী আমল। আর আমাদের সমাজে প্রচলিত একটি অসাধারণ দরূদ হল- হযরত শেখ সাদী (র.) রচিত ‘বালাগাল উলা বি-কামালিহি/ কাশাফাদ্দুজা বি-জামালিহি/ হাসুনাৎ জামিয়ু খিসালিহি/ সাল্লু আলায়হি ওয়া আলিহি।’ যখন সুর দিয়ে দরূদটি পড়া হয়, তখন তার সঙ্গীত মাধুরিতে মনের মধ্যে সৃষ্টি করে অন্যরকম এক কাঁপন। হৃদয় নিংড়ানো সে সুরে রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি ভালোবাসায় বিমোহিত হন সকলে। কাজী নজরুল ইসলাম এ অসম্ভব সুন্দর, হৃদয়কাড়া দরুদ পড়েও ভালোবাসায় পতিত হন রাসুলের প্রতি। তিনি লিখেন—

কুল মখলুক গাহে হযরত
বালাগাল উলা বেকামালিহী।
আঁধার ধরায় এলে আফতাব
কাশাফাদ দুজা বেজমালিহী ॥
রৌশনীতে আজো ধরা মশগুল
তাইতো ওফাতে করি না কবুল,
হাসনাতে আজো উজালা জাহান
হাসুনাত জমিউ খেসালিহী ॥
নাস্তিরে করি’ নিতি নাজেহাল
জাগে তাওহীদ দ্বীন-ই কামাল
খুশবুতে খুশী দুনিয়া বেহেশত
সাল্লু আলাইহি ওয়া আলিহী।’

প্রশংসাবাণীর পাশাপাশি মানুষের অন্যায়-অপররাধ আর রাসুলের আদর্শ থেকে বিচ্যুতির জন্যই ক্ষমা চেয়ে নিয়েছেন প্রিয় নবী। নজরুলের ‘ক্ষমা করো হজরত’ কবিতাটি পড়লে মনে হয়, কবি যেন প্রায় শতবর্ষ আগেই আমাদের বর্তমান অবস্থা স্বচক্ষে দেখে কবিতাটি লিখেছিলেন। কবি দেখতে পেয়েছিলেন, মানুষ রাসুল (দ.)-এর মর্মবাণী ভুলে গিয়ে পারষ্পরিক হিংসা বিদ্বেষে জড়িয়ে পড়বে। আজ যখন সারাদেশ, সাম্প্রদায়িকতার বিষ আগুনে জ্বলছে, তখন বারবার মনে পড়ে নজরুলকে। তার ভাষায় বলতে ইচ্ছে করে ‘ক্ষমা কর হযরত।’

‘তোমার বাণীরে করিনি গ্রহণ ক্ষমা কর হজরত।
মোরা ভুলিয়া গিয়াছি তব আদর্শ, তোমারি দেখানো পথ।
প্রভু তোমার ধর্মে অবিশ্বাসীরে তুমি ঘৃণা নাহি ক’রে
আপনি তাদের করিয়াছ সেবা ঠাঁই দিয়ে নিজ ঘরে।
ভিন্ ধর্মীর পূজা-মন্দির, ভাঙিতে আদেশ দাওনি, হে বীর,
প্রভু আমরা আজিকে সহ্য করিতে পারিনে’ক পর-মত ॥
তুমি চাহ নাই ধর্মের নামে গ্লানিকর হানাহানি,
তলোয়ার তুমি দাও নাই হাতে, দিয়াছ অমর বাণী।
মোরা ভুলে গিয়ে তব উদারতা
সার করিয়াছি ধর্মন্ধতা,
বেহেশ্ত্ হ’তে ঝরে নাকো আর তাই তব রহমত।



আপনার মূল্যবান মতামত দিন: