বৈশ্বিক ক্ষুধা সূচকে বাংলাদেশ ৮১ থেকে পিছিয়ে ৮৪

মুনা নিউজ ডেস্ক | ১২ অক্টোবর ২০২৪ ১৯:৫৫

ফাইল ছবি ফাইল ছবি

বৈশ্বিক ক্ষুধা সূচকে চলতি বছর বাংলাদেশ ১২৭ দেশের মধ্যে ৮৪তম হয়েছে। আগের বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮১তম। ইউরোপীয় দেশগুলোর এনজিওর অর্থায়নে পরিচালিত গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) প্রকাশিত এক সূচক থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবছর অক্টোবরের শুরুতে এই সূচক প্রকাশ করে সংস্থাটি।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) চারটি মাপকাঠির ওপর বিচার করে প্রতিবেদন তৈরি করে। সেগুলো হলো—অপুষ্টির হার, উচ্চতার তুলনায় কম ওজনের পাঁচ বছরের কম বয়সী শিশুর হার, পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, পাঁচ বছরের নিচে শিশুমৃত্যুর হার।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালে বৈশ্বিক ক্ষুধা সূচকে বাংলাদেশের পয়েন্ট ১৯ দশমিক ৪। এই পয়েন্ট নির্দেশ করে, বাংলাদেশে এখনো ক্ষুধা আছে, তবে তা সহনীয়। এই সূচকের তথ্য অনুসারে, বাংলাদেশের ১১ দশমিক ৯ শতাংশ মানুষ অপুষ্টির শিকার। যা ‘কম’ বলে উল্লেখ করা হয়েছে সূচকে।

এ ছাড়া, সূচকের তথ্যানুসারে—বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের ২৩ দশমিক ৬ শতাংশই শৈশবে তাদের বিকাশের জন্য প্রয়োজনীয় মৌলিক সুবিধাগুলো পায় না। এর বাইরে, বাংলাদেশের ১১ শতাংশ শিশু শারীরিক-মানসিকভাবে দুর্বল বলে উল্লেখ করা হয়েছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের প্রতিবেদনে। অর্থাৎ, এই শিশুরা তাদের শারীরিক বিকাশ নষ্ট হয়ে যাওয়ায় বয়স ও উচ্চতা অনুপাতে ওজন বৃদ্ধি পাচ্ছে না।। সবচেয়ে আশঙ্কার যে বিষয়টি তুলে ধরা হয়েছে প্রতিবেদনে তা হলো—দেশের ২ দশমিক ৯ শতাংশ শিশুই পাঁচ বছর হওয়ার আগেই মারা যায়।

ক্ষুধা সূচকে শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে বাংলাদেশ, পাকিস্তান ও ভারতক্ষুধা সূচকে শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে বাংলাদেশ, পাকিস্তান ও ভারত
এবারের ক্ষুধা সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। মারাত্মক অর্থনৈতিক সংকটে থাকা দেশটির অবস্থান ৫৬তম। আর সবচেয়ে শোচনীয় অবস্থা ১১৬তম আফগানিস্তানের। ১২৭টি দেশের মধ্যে নেপাল ৬৮তম ও পাকিস্তান ১০৯তম অবস্থানে আছে। আর প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ১০৫তম। পর্যাপ্ত তথ্যের অভাবে মালদ্বীপ ও ভুটানকে এই সূচকে অন্তর্ভুক্ত করা হয়নি।

এর আগে, ২০২৩ সালে অর্থাৎ এক বছর আগে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮১তম। সেই বিবেচনায় এ বছর বাংলাদেশ তিন ধাপ পিছিয়েছে। তার আগে, ২০২২ সালের এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৪তম।



আপনার মূল্যবান মতামত দিন: