রিজার্ভ চুরি : নিউ ইয়র্কের সুপ্রিম কোর্টে বাংলাদেশ ব্যাংকের আপিল খারিজ

মুনা নিউজ ডেস্ক | ২ জুন ২০২৩ ২১:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


রিজার্ভ চুরির মামলায় ফিলিপাইনের ব্লুমবেরি রিসোর্ট করপোরেশনকে অব্যাহতির আদেশের বিরুদ্ধে দায়ের করা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের আপিল আবেদন খারিজ করে দিয়েছে নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টের আপিল আদালত। মঙ্গলবার নিউ ইয়র্কের আপিল আদালতের ওয়েবসাইটে রায়ের কপি প্রকাশ করা হয়েছে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফট সিস্টেমে ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেওয়া হয় রিজল কমার্সিয়াল ব্যাংকে। পরে ওই অর্থ চলে যায় ফিলিপাইনের তিনটি ক্যাসিনোতে। এর মধ্যে একটি ক্যাসিনোর মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধার করে ফিলিপাইন সরকার বাংলাদেশ সরকারকে বুঝিয়ে দেয়। তবে বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার আর পাওয়া যায়নি। ২০২০ সালে ওই অর্থ উদ্ধারের আশায় নিউইয়র্কের আদালতে ১৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আসামি করে মামলা করে বাংলাদেশ ব্যাংক। বিচারের পর্যাপ্ত এখতিয়ার না থাকায় ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন মামলা খারিজের আবেদন করলে ২০২২ সালে তা মঞ্জুর করে আদালত। আদালতের ওই আদেশের বিরুদ্ধে নিউ ইয়র্কের সুপ্রিম কোর্টে আপিল করে বাংলাদেশ ব্যাংক।

৩০ মে, মঙ্গলবার নিউ ইয়র্কের আপিল আদালত নিম্ন আদালতের আদেশ বহাল রাখে। আদালত জানায়, ব্লুমবেরি রিসোর্ট করপোরেশনের বিরুদ্ধে বিচার পরিচালনা ‘পর্যাপ্ত এখতিয়ার’ নিউ ইয়র্কের আদালতের নেই। ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন অর্থ পাচারের ষড়যন্ত্রের সঙ্গে সম্পৃক্ত ছিল এবং সেই ষড়যন্ত্র নিউ ইয়র্কে হয়েছিল তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে আপিলকারী পক্ষ।

 

সূত্র : দ্য বিজনেস স্ট্যান্ডার্ড



আপনার মূল্যবান মতামত দিন: