বাংলাদেশে ডিম আমদানির অনুমতি পেল আরো ৫ প্রতিষ্ঠান

মুনা নিউজ ডেস্ক | ৮ অক্টোবর ২০২৩ ১৫:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বাজার পরিস্থিতি বিবেচনায় ডিমের সরবরাহ বৃদ্ধি ও বাজারদর স্থিতিশীল রাখতে আরো পাঁচটি প্রতিষ্ঠানকে ডিম আমদানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। আজ ৮ অক্টোবর, রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী বলেন, আমদানি নীতি আদেশ ২০২১-২৪ এর শর্ত প্রতিপালন সাপেক্ষে পাঁচটি প্রতিষ্ঠানকে এক কোটি করে মোট পাঁচ কোটি ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে।

অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো ইউনিয়ন ভেনচার লিমিটেড, জে এফ জে প্যারাডাইস কানেকশন, লায়েক এন্টারপ্রাইজ, মেসার্স লাকি এন্টারপ্রাইজ ও মেসার্স পিংকি ট্রেডার্স।

গত মাসে কয়েকটি পণ্যের দাম বেঁধে দেয় সরকার; যার মধ্যে ডিমও অন্তর্ভুক্ত ছিল। ওই সময় বলা হয়, দাম নিয়ন্ত্রণে না এলে আমদানির অনুমতি দেবে।

প্রথম দফায় গত ১৮ সেপ্টেম্বর চার কোটি ডিম আমদানির অনুমোদন পায় চারটি প্রতিষ্ঠান। একই মাসে যুক্ত হয় আরো ছয়টি প্রতিষ্ঠান।

ওই সময় আমদানিতে চারটি শর্ত দেয়া হয়। যা মধ্যে রয়েছে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু মুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রফতানিকারক দেশের সরকার নির্ধারিত বা ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের দেওয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকর ব্যাকটেরিয়া মুক্ত সনদ দাখিল করতে হবে।

এছাড়া বলা হয়, নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না এবং সরকারের অন্যান্য বিধি–বিধান প্রতিপালন করতে হবে।

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশে প্রতিদিন চার কোটি ডিমের চাহিদা রয়েছে। সে বিবেচনায় একদিনের চাহিদা পূরণ করার জন্য শুরুতে ডিম আমদানি করা হবে বলে জানিয়েছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

 



আপনার মূল্যবান মতামত দিন: