পশ্চিমা নিষেধাজ্ঞাকে ফের বৃদ্ধাঙ্গুলি দেখালেন পুতিন

মুনা নিউজ ডেস্ক | ৫ জুলাই ২০২৩ ০১:১১

পশ্চিমা নিষেধাজ্ঞাকে ফের বৃদ্ধাঙ্গুলি দেখালেন পুতিন পশ্চিমা নিষেধাজ্ঞাকে ফের বৃদ্ধাঙ্গুলি দেখালেন পুতিন

 

পশ্চিমাদের নিষেধাজ্ঞা রাশিয়াকে আগের চেয়ে আরও শক্তিশালী করছে এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আরও বলেন নিষেধাজ্ঞার বিরুদ্ধে মস্কো কঠোর অবস্থান অব্যাহত রাখবে। তার দেশ নৈতিকভাবে নিষেধাজ্ঞা এবং অন্য দেশে অস্থিতিশীলতা বয়ে আনে— এমন উসকানির বিরুদ্ধে। মূলত যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্রদের কটাক্ষ করে এই কথা বলেছেন তিনি। খবর বিবিসি।

মঙ্গলবার ভৌগলিক আয়তনের বিচারে বিশ্বের বৃহত্তম আঞ্চলিক অর্থনৈতিক ও নিরাপত্তা জোটের সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে রাশিয়ার প্রতিনিধি হিসেবে ভাচ্যুয়ালি যোগ দিয়ে পুতিন বলেন, ‘রাশিয়া সবসমই নিষেধাজ্ঞা, উসকানি এবং নিজেদের প্রভাব খাটিয়ে অন্য রাষ্ট্রকে চাপে রাখার বিরোধী। বৈশ্বিক রাজনীতিতে রাশিয়ার অবস্থান এটাই এবং ভবিষ্যতেও এই অবস্থানে অটুট থাকবে রাশিয়া।’

গত জুনের শেষ দিকে ইউক্রেনে অভিযানরত রুশ সেনাবাহিনীর প্রধান সহযোগী ও বেসরকারি যোদ্ধা সংস্থা পিএনসি ওয়াগনারের বিদ্রোহ সামাল দেয়ার পর এই প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিলেন রুশ প্রেসিডেন্ট।

মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে শুরু হয়েছে এসসিও জোটের সম্মেলন। জোটের অন্যতম সদস্যরাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবারের সম্মেলনের সভাপতি।

আঞ্চলিক নিরাপত্তা, অর্থনীতি, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন এবং আফগানিস্তান পরিস্থিতি এবারের এসসিওর বৈঠকের কয়েকটি আলোচ্যসূচি। তবে এসব ইস্যুকে ছাপিয়ে গিয়েছে বৈঠকে পুতিনের উপস্থিতির ব্যাপারটি।

এর আগে, পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরোপের শুরু থেকে এর প্রতি এমন ধিক্কার ও অবজ্ঞামূলক প্রতিক্রিয়া দিয়েছেন পুতিন। বলেছিলেন এতে রাশিয়ার অর্থনীতি আরও শক্তিশালী হচ্ছে।

২০০১ সালে গঠিত হয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন জোট। চীন, রাশিয়া ও মধ্যে এশিয়া অঞ্চলের দেশ কাজাখস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান ,উজবেকিস্তান, তাজিকিস্তান এই জোটের প্রতিষ্ঠাকালীন সদ্য। পরবর্তী বিভিন্ন বছরে এই জোটের সদস্যপদ পেয়েছে তুরস্ক, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, আর্মেনিয়া, আজারবাইজান, মিশর, কাতার, কুয়েত, মালদ্বীপ, সংযুক্ত আরব আমিরাতসহ এশিয়া ও পূর্ব ইউরোপের কয়েকটি দেশ। ভারত ও পাকিস্তান এই জোটের সদস্য হয়েছে ২০১৭ সালে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই যুদ্ধের জন্য রাশিয়ার প্রতি নিন্দা জানিয়ে বেশ কয়েকট প্রস্তাব (রেজ্যুলুশন) উত্থাপন করেছে জাতিসংঘ। কিন্তু সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের কোনো সদস্যরাষ্ট্র সেসব প্রস্তাবে রাশিয়ার বিপক্ষে ভোট দেয়নি; হয় পক্ষে ভোট দিয়েছে নয়তো ভোট দেয়া থেকে বিরত থেকেছে।

মঙ্গলবারের বৈঠকে এসসিওর সদস্যরাষ্ট্রগুলোকে ধন্যবাদ জানিয়ে পুতিন বলেন, ‘আমি এসসিও জোটের সব সহকর্মীকে ধন্যবাদ জানাতে চাই, কারণ তারা নাগরিকদের জীবন ও সাংবিধানিক নিরাপত্তা রক্ষায় রাশিয়ার নেতৃত্ব যে পদক্ষেপ নিয়েছে, তার পক্ষে সমর্থন জানিয়েছেন।’



আপনার মূল্যবান মতামত দিন: