মানবাধিকার লঙ্ঘনে জড়িতদের সঙ্গে সম্পৃক্ত হয় না জাতিসংঘ

মুনা নিউজ ডেস্ক | ২৭ জুন ২০২৩ ১৯:৫৭

ডেপুটি মুখপাত্র ফারহান হক : সংগৃহীত ছবি ডেপুটি মুখপাত্র ফারহান হক : সংগৃহীত ছবি


মানবাধিকার লঙ্ঘনে জড়িত কোনো বাহিনীর সাথে জাতিসংঘের সম্পৃক্ততা নেই বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর ডেপুটি মুখপাত্র ফারহান হক।

২৬ জুন, সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এ দাবি করেন তিনি। এছাড়া এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শান্তিরক্ষা মিশনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োগ দেয়ার ক্ষেত্রে যথাযথ সতর্কতা অবলম্বন করা হয়।

সম্প্রতি বাংলাদেশ সফরে যান জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের প্রধান জ্যঁ পিয়েরে ল্যাক্রোইক্স। তার সফরের আগেই একাধিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন তার প্রতি আহ্বান জানায় যাতে তিনি বাংলাদেশ সফরের সময় বাংলাদেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দ্বারা সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর বিরুদ্ধে প্রকাশ্যে বিবৃতি দেন।

যারা মানবাধিকার লঙ্ঘনের মতো অপরাধে জড়িত থাকবে তাদেরকে জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে নিষিদ্ধ করার আহ্বানও তুলেছে মানবাধিকার সংগঠনগুলো। এ নিয়ে জাতিসংঘের অবস্থান কি ব্রিফিংয়ে তা জানতে চান এক সাংবাদিক।

উত্তরে ফারহান হক বলেন, এ ব্যাপারে আমাদের যে অবস্থান সেটা হলো- শান্তিরক্ষা মিশনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োগ দেয়ার ক্ষেত্রে আমরা যথাযথ সতর্কতা অবলম্বন করে থাকি। যে দেশেরই সদস্য হোক না কেনো আমরা এটা নিশ্চিত করে থাকি যে সেই দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেনো মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত না থাকে।

এরপর তাকে আরও একটি প্রশ্ন করেন ওই সাংবাদিক। তিনি বলেন, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েএ ল্যাক্রোইক্স বাংলাদেশ সফরের সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং আইজিপি আব্দুল্লাহ আল মামুন আয়োজিত একটি নৈশভোজে অংশগ্রহণ করেছেন। আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সাংবাদিক জানতে চান যে, জাতিসংঘের শান্তি রক্ষা মিশনের প্রধান হওয়ার পরেও ল্যাক্রোইক্স কী সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রতিশ্রুতির প্রতি দায়বদ্ধ নন?

এর জবাবেও আগের উত্তরেরই প্রতিধ্বনি করেন ফারহান। তিনি বলেন, ল্যাক্রোইক্স শান্তিরক্ষা মিশন সংক্রান্ত প্রয়োজনে যাদের সাথে দেখা করা দরকার তাদের সাথেই সাক্ষাত করেছেন। কিন্তু দেখুন, আমি আগেই যেটা বলেছি। আমাদের নীতি হচ্ছে- যেসকল বাহিনী মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত তাদের সাথে আমরা সম্পৃক্ত হই না।

 

 



আপনার মূল্যবান মতামত দিন: