সমকামীদের মিছিল ভেস্তে দিল তুরস্ক

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুন ২০২৩ ১৯:০৭

তুরস্কে সমকামীদের মিছিল  : সংগৃহীত ছবি তুরস্কে সমকামীদের মিছিল : সংগৃহীত ছবি


তুরস্কের অন্যতম শহর ইস্তাম্বুলে মিছিলের আয়োজন করতে চেয়েছিল সমকামীরা। তবে প্রশাসন তাদের অনুমতি দেয়নি। এরপরও মিছিল বের করতে চাইলে পুলিশ সেটি ভেস্তে দেয়। গ্রেফতার করা হয় প্রায় অর্ধশত লোককে।

এএফপির খবরে বলা হয়েছে, তুরস্কের ইস্তাম্বুলে ২৫ জুন, রোববার এলজিবিটিকিউ গোষ্ঠীভুক্ত মানুষেরা ইস্তাম্বুলে একত্রিত হন। তারা একটি মিছিল করবেন বলে ঠিক ছিল। কিন্তু প্রশাসন তাতে রাজি হয়নি।

পরে প্রশাসনের নিষেধ অগ্রাহ্য করে মিছিল করতে গেলে সংঘর্ষ বেধে যায়। অন্তত ৪০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এর মধ্যে একজনের মাথায় গভীর চোট আছে বলে বিক্ষোভকারীদের দাবি।

তুরস্কের সরকার সমকামিতা বিরোধী। এলজিবিটিকিউ আন্দোলনকে তারা গুরুত্ব দেয় না। সম্প্রতি তৃতীয়বারের জন্য দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। নির্বাচনী প্রচারে তিনি সরাসরি এলজিবিটিকিউ গোষ্ঠীর বিরোধিতা করেছিলেন।

সমকামিতার ঘোরবিরোধী এরদোয়ান। এর আগে এক বক্তব্যে তিনি বলেছিলেন যে, এই আন্দোলন দীর্ঘদিন ধরে চলে আসা পরিবার কাঠামোকে ভেঙে দিচ্ছে। প্রাচীন সংস্কার, মূল্যবোধকে নষ্ট করছে।

তারপরও এলজিবিটিকিউ গোষ্ঠী দীর্ঘদিন ধরে নিজেদের অধিকারের লড়াই চালাচ্ছেন তুরস্কে। সেই আন্দোলনের সূত্র ধরেই রোববার ইস্তাম্বুলে একত্রিত হয়েছিলেন তারা। সমকামি সম্প্রদায় জুন মাসকে গর্বের মাস মনে করে। এই মাসে বিশ্বের বিভিন্ন শহরে প্রাইড মার্চ করছে তারা।

সম্প্রতি সমকামিদের জন্য এক অনুষ্ঠানের আয়োজন করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যাল হোয়াইট হাউস। সেখানে তাদের নিয়ে গর্ব প্রকাশ করেন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া কানাডায়ও বিশাল মিছিল করেছে এলজিবিটিকিউ গোষ্ঠী। সেখানে অংশ নেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

 

সূত্র : এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: