জার্মান শান্তি পুরস্কার পেলেন সালমান রুশদি

মুনা নিউজ ডেস্ক | ২০ জুন ২০২৩ ২২:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


জার্মানির সম্মানজনক শান্তি পুরস্কার পেয়েছেন বিতর্কিত লেখক সালমান রুশদি। সাহিত্যকর্ম ও জীবনের হুমকি উপেক্ষা করে লেখালেখি চালিয়ে যাওয়ার দৃঢ় সংকল্পের জন্য তাকে মর্যাদাপূর্ণ এই পুরস্কার প্রদান করা হয়েছে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, সোমবার রুশদির ৭৬তম জন্মদিন উপলক্ষ্যে এই পুরস্কার ঘোষণা করা হয়।

এক বিবৃতিতে জার্মান বুক ট্রেডের পিস প্রাইজ কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২২ অক্টোবর ফ্রাঙ্কফুর্টে পুরস্কারটি গ্রহণ করবেন লেখক সালমান রুশদি।

পুরস্কারের ট্রাস্টি বোর্ড জানিয়েছে,অদম্য চেতনা, জীবনের প্রতিজ্ঞা ও অসাধারণ লেখনির মাধ্যমে বিশ্বকে সমৃদ্ধ করার জন্য সালমান রুশদিকে এ পুরস্কার দেওয়া হলো। ১৯৮১ সালে সালমান রুশদির মাস্টার পিস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হওয়ার মুহূর্ত থেকে তার অভিবাসন ও বৈশ্বিক রাজনীতির ব্যাখ্যা আমাদের বিস্মিত করেছে।

গত বছরের আগস্টে নিউইয়র্কে এক অনুষ্ঠানে হামলার শিকার হন ব্রিটিশ-আমেরিকান লেখক রুশদি। ওই হামলায় তার একটি চোখ নষ্ট হয়ে যায়। সেই সঙ্গে একটি হাতও কার্যত অব্যবহার্য হয়ে পড়ে।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন সালমান রুশদি। ১৯৭৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি ১৪টি উপন্যাস লিখেছেন। সালমান রুশদির অনেক উপন্যাসই ব্যাপক সাফল্য অর্জন করেছিলো, যার মধ্যে ১৯৮১ সালে বুকার পুরষ্কার জেতা উপন্যাস ‘মিডনাইট চিলড্রেন’ অন্যতম।

তবে ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া তার চতুর্থ বই ‘স্যাটানিক ভার্সেস’ হলো তার সবচেয়ে বিতর্কিত কাজ, যা তাকে আন্তর্জাতিক পর্যায়ে নজিরবিহীন বিপদে ফেলে দেয়। রুশদি তার দ্বিতীয় উপন্যাস মিডনাইটস চিলড্রেন-এর জন্য ১৯৮১ সালে বিশ্ব সাহিত্যের মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার পান।

বইটি প্রকাশের পর তাকে হত্যার হুমকি আসে, যা তাকে আত্মগোপনে যেতে বাধ্য করে। ব্রিটিশ সরকার তখন তাকে পুলিশি নিরাপত্তার আওতায় নিয়ে আসে। এ বইয়ের কারণেই যুক্তরাজ্য ও ইরানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক নষ্ট হয়।

 

সূত্র : ডয়চে ভেলে



আপনার মূল্যবান মতামত দিন: