নাইজেরিয়ায় বরযাত্রীর নৌকা ডুবি : মৃত ১০৩

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৩ ১৯:৩২

নাইজেরিয়ায় বরযাত্রীর নৌকা ডুবি : সংগৃহীত ছবি নাইজেরিয়ায় বরযাত্রীর নৌকা ডুবি : সংগৃহীত ছবি

 

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় বিয়ের অতিথিদের বহনকারী একটি নৌকা ডুবে শতাধিক মানুষ নিহত হয়েছে। ১৩ জুন,মঙ্গলবার পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, একটি বিয়ের অনুষ্ঠান থেকে নৌকায় করে ফেরার পথে ওই দুর্ঘটনা ঘটেছে।

নাইজেরিয়ার কোয়ারা রাজ্যে নৌকা উল্টে অন্তত ১০৩ জন মারা গেছেন। এছাড়া নৌকায় থাকা প্রায় ১০০ জনকে জীবিত উদ্ধারও করা হয়েছে। তাদের অনেককেই উদ্ধারের পর হাসপাতালে পাঠানো হয়েছে। জানা গেছে, মঙ্গলবারের দুর্ঘটনায় নৌকায় থাকা সবাই বরযাত্রীর দল ছিলেন। বিয়ে শেষে নদীপথে ফিরছিলেন তারা। খবর এনডিটিভির।

খবরে জানানো হয়, দুর্ঘটনার একাধিক কারণ অনুমান করা হচ্ছে। যদিও অতিরিক্ত যাত্রী নেয়াকেই আসল কারণ মনে করা হচ্ছে। এ নিয়ে তদন্ত চলছে। 

পাশের রাজ্য নাইজার থেকে যাত্রী বোঝাই নৌকাটি নদী পথে ফিরছিল। ফেরার সময় এতে ব্যাপক হইচই হচ্ছিল বলে জানা গেছে। এক বিবৃতিতে রাজ্যের গভর্নরের অফিস বলেছে, নৌ দুর্ঘটনার খবরে গভর্নর মর্মাহত। ওই নৌকাতে ইবু, জাকান, কাপাদা, কুচালু এবং সাম্পির মানুষ ছিলেন। 

কোয়ারা রাজ্য পুলিশের মুখপাত্র ওকাসানমি আজাই বলেন, এখন পর্যন্ত আমরা ১০৩ জনের মরদেহ উদ্ধার করেছি। এছাড়া আরও শতাধিক মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার ও তল্লাশি অভিযান এখনও চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে রাজ্য পুলিশ এবং গভর্নরের কার্যালয় এই দুর্ঘটনার বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

দেশটিতে এটাই সর্বশেষ ভয়াবহ নৌকা দুর্ঘটনা। যদিও ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন, নিরাপত্তার ঘাটতি এবং বর্ষার মৌসুমে বন্যা পরিস্থিতির কারণে দেশটিতে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে।

গত মাসেও এ ধরনের একটি দুর্ঘটনায় ১৫ শিশু নিহত হয় এবং আরও ২৫ জন নিখোঁজ হয়। ওই শিশুরা কাঠ সংগ্রহ করতে যাওয়ার পথে উত্তর-পশ্চিম সোকোটো রাজ্যে তাদের বহনকারী নৌকা উল্টে যায়।

প্রায় এক বছর আগে পাশের গ্রামের আরও ২৯ শিশু একই নদীতে ডুবে মারা যায়। ওই শিশুরাও তাদের পরিবারের জন্য কাঠ সংগ্রহ করতে গিয়েছিল।

এদিকে গত ডিসেম্বরে বর্ষা মৌসুমে ভয়াবহ বন্যায় দক্ষিণ-পূর্ব অ্যানামব্রা রাজ্যের একটি নদীতে নৌকা ডুবে কমপক্ষে ৭৬ জনের মৃত্যু হয়। দুর্বল অবকাঠামোর কারণে প্রায়ই দেশটিতে এ ধরনের দুর্ঘটনা ঘটে।

 

সূত্র : এডিটিভি / পিপলস গ্যাজেট



আপনার মূল্যবান মতামত দিন: