কৃষ্ণসাগরের হামলায় নৌ ড্রোন ব্যবহার করেছে কিয়েভ

রণতরীতে ইউক্রেনের ‘বড় ধরনের’ হামলা প্রতিহত করেছে মস্কো

মুনা নিউজ ডেস্ক | ১২ জুন ২০২৩ ২১:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

কৃষ্ণসাগরে মোতায়েন রাশিয়ার একটি রণতরীর ওপর ইউক্রেনের বড় ধরনের একটি হামলা প্রতিহত করার খবর দিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, উচ্চ-গতিসম্পন্ন এক ঝাঁক নৌ ড্রোন দিয়ে রোববার ইউক্রেন ওই হামলা চালিয়েছিল। রাশিয়ার বিমানবাহী রণতরীটি কৃষ্ণসাগরে স্থাপিত গ্যাস পাইপলাইনগুলোকে সুরক্ষা দেয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ১১জুন রোববার এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের একটি রণতরীতে ব্যর্থ হামলা চালিয়েছে। হামলার সময় ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ মডেলের একটি মার্কিন সামরিক ড্রোন কৃষ্ণসাগরের আকাশে টহল দিচ্ছিল।

‘প্রিয়াজোভি’ নামক রুশ রণতরীটি কৃষ্ণসাগরের দক্ষিণ-পূর্ব অংশে স্থাপিত তুর্কস্ট্রিম ও ব্লু স্ট্রিম গ্যাস পাইপলাইনের নিরাপত্তা রক্ষার কাজে নিয়োজিত রয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।এতে বলা হয়, রোববারের ব্যর্থ হামলার পর রণতরীটি তার দায়িত্ব পালনের কাজ চালিয়ে যাচ্ছে।

রুশ সূত্রগুলো জানিয়েছে, প্রিয়াজোভি রণতরীতে দু’টি স্বয়ংক্রিয় একে-৩০৬ মডেলের কামান এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য একাধিক মিসাইল লঞ্চার রয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার আলাদা এক বিবৃতিতে বলেছে, তাদের সেনারা বিগত ৪৮ ঘণ্টায় জার্মানিতে তৈরি ইউক্রেনের অন্তত সাতটি লেপার্ড ট্যাংক ও আমেরিকায় তৈরি পাঁচটি ব্রাডলি সাঁজোয়া যান ধ্বংস করেছে।

 

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: