৪৮ ঘণ্টায় ইউক্রেনের ৭ লেওপার্ড ট্যাংক ধ্বংস রাশিয়ার

মুনা নিউজ ডেস্ক | ১২ জুন ২০২৩ ২১:২৫

ইউক্রেনের বিধ্বস্ত লেওপার্ড ট্যাংক : সংগৃহীত ছবি ইউক্রেনের বিধ্বস্ত লেওপার্ড ট্যাংক : সংগৃহীত ছবি


ইউক্রেনের আক্রমণ প্রতিহত করার সময় ৪৮ ঘন্টার মধ্যে কমপক্ষে সাতটি জার্মানির লেপার্ড ট্যাংক এবং যুক্তরাষ্ট্রের তৈরি ব্র্যাডলি যান ধ্বংস করেছে বলে দাবি করেছে রাশিয়া। গতকাল ১১ ‍জুন, রবিবার রাশিয়া এমনটা দাবি করেছে। যদিও রাশিয়ান ব্লগাররা জানিয়েছে, ইউক্রেন সংক্ষিপ্তভাবে রুশ প্রতিরক্ষা লাইন ভেদ করতে সক্ষম হয়েছে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি শনিবার স্বীকার করেছেন, তার সামরিক বাহিনী ‘পাল্টা আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক অভিযানে’ নিয়োজিত ছিল।

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া ইউক্রেনীয়দের প্রথম আক্রমণ প্রতিহত করেছে এবং পরে লেওপার্ড ট্যাংক ও ব্র্যাডলি ভেহিকেল ধ্বংস করার দাবি করে মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তিনটি প্রধান দিক থেকে এক ডজনেরও বেশি ইউক্রেনের আক্রমণ প্রতিহত করেছে এবং জাপোরিঝিয়া অঞ্চলে ১২৮ তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের সাঁজোয়া যানের সারি ধ্বংস করে দিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো বলেছে, ‘গত দিনে ইউক্রেনের সশস্ত্র বাহিনী দোনেস্ক, দক্ষিণ দোনেৎস্ক এবং দিক থেকে হামলার ব্যর্থ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’

সংবাদ সংস্থা রয়টার্স তাত্ক্ষণিকভাবে উভয় পক্ষ থেকে যুদ্ধক্ষেত্রের এই প্রতিবেদনগুলোর সত্যতা যাচাই করতে পারেনি।তবে জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ান ড্রোনগুলো ইউক্রেনের ট্যাংকগুলো যে ধ্বংস হয়েছে তার ভিডিও না পেলেও অবস্থানটি যাচাই করতে সক্ষম হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সাম্প্রতিক দিনগুলোতে বেশ কয়েকটি ভিডিও এবং ছবি প্রকাশ করেছে। প্রকাশিত এসব ভিডিও ও ছবিতে ইউক্রেনের সাঁজোয়া যান এবং ট্যাংকের ওপর কেএ-৫২ অ্যাটক হেলিকপ্টার ও ড্রোনের মাধ্যমে অসংখ্য হামলা চালানোর দৃশ্য তুলে ধরা হয়েছে।

 

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: