কানাডায় সহিংসতা ছড়াচ্ছে ভারত, অভিযোগ ট্রুডোর

মুনা নিউজ ডেস্ক | ১৮ অক্টোবর ২০২৪ ২২:২৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

কানাডা-ভারত সম্পর্কে ঝাঁকুনি! কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি অভিযোগ করে বলেছেন ভারত সরকার কানাডায় সহিংসতা ছড়াচ্ছে। শিখ বিচ্ছিন্নতাবাদীদের লক্ষ্য করেই এই তৎপরতা চালাচ্ছে তারা।

বিদেশি হস্তক্ষেপ সংক্রান্ত এক তদন্তে ট্রুডো দাবি করেন, ভারত শিখ ভিন্নমতাবলম্বীদের টার্গেট করে কানাডার সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে। তিনি একে ‘ভয়ঙ্কর ভুল’ বলে আখ্যা দেন।

গত জুন মাসে ভ্যাঙ্কুভারে স্বাধীন খালিস্তান রাষ্ট্রের সমর্থক হার্দীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডের পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা তুঙ্গে। কানাডা নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ তুলেছে। তবে ভারত এই অভিযোগ অস্বীকার করে একে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে দাবি করেছে।

এই ঘটনার জেরে ভারত ও কানাডা একে অপরের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করেছে।

ট্রুডো আরও বলেন, কানাডায় ভিন্নমতাবলম্বীদের দমনের জন্য ভারতের বৃহত্তর অযিানের অংশ হিসেবেই নিজ্জারকে হত্যা করা হয়েছে। ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের গুরুত্বের কথা স্বীকার করলেও কানাডার সার্বভৌমত্ব রক্ষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্রেও একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে ভারত জড়িত বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি তদন্ত নিয়ে যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে যে বৈঠক হয়েছে তাকে ‘ফলপ্রসূ’ হিসেবে বর্ণনা করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: