ইউক্রেনের হয়ে লড়াই : সাবেক আমেরিকান মেরিনকে কারাদণ্ড দিলো রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ৯ অক্টোবর ২০২৪ ১৮:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইউক্রেনের পক্ষে লড়াই করার জন্য সাবেক আমেরিকান মেরিন ট্রেভর রিডকে তার অনুপস্থিতিতে ১৪ বছর ৬ মাসের কারাদণ্ড দিয়েছে রাশিয়া। ৯ অক্টোবর, বুধবার দেশটির তদন্ত কমিটি এই রায় ঘোষণা করেছে। এর আগে রিড রাশিয়ায় দুই বছরেরও বেশি সময় কারাবন্দি ছিলেন এবং পরে বন্দিবিনিময়ের মাধ্যমে মুক্তি পান। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

রাশিয়ার তদন্ত কমিটি জানায়, রিড ২০২৩ সালের ২৫ জুলাই স্বেচ্ছায় ভাড়াটে সেনা হিসেবে ইউক্রেনের সেনাবাহিনীতে যোগ দেন। আদালত তাকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছে।

ট্রেভর রিড ২০১৯ সালে টেক্সাসের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন এবং তার রুশ বান্ধবীর সঙ্গে রাশিয়ায় ভ্রমণ করেছিলেন। ওই সময় মদ্যপ অবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের ওপর হামলার অভিযোগে তাকে গ্রেফতার করা হয় এবং ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

তবে ২০২২ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ রুশ পাইলট ও মাদকপাচারকারী কনস্টান্টিন ইয়ারোশেঙ্কোর বিনিময়ে রিডকে মুক্ত করতে সমঝোতা করে।

২০২৩ সালের ২৬ জুলাই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রিড ইউক্রেনে যুদ্ধ করার সময় আহত হন। রাশিয়ার তদন্ত কমিটি জানায়, তিনি পূর্ব ইউক্রেনের ডনেস্ক অঞ্চলে লড়াই করছিলেন।

এর আগে সোমবার, রাশিয়ার একটি আদালত ইউক্রেনের পক্ষে ভাড়াটে সেনা হিসেবে লড়াই করার অভিযোগে ৭২ বছর বয়সী আরেক আমেরিকান নাগরিক স্টিফেন হববার্ডকে প্রায় সাত বছরের কারাদণ্ড দেয়। হববার্ড দুই বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার হেফাজতে ছিলেন এবং তার বিচার গোপন কক্ষে অনুষ্ঠিত হয়।



আপনার মূল্যবান মতামত দিন: