গাজা যুদ্ধের ১ বছর, ইসরায়েলে একযোগে হামলা চালালো হামাস-হিজবুল্লাহ

মুনা নিউজ ডেস্ক | ৭ অক্টোবর ২০২৪ ১২:১৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলে নতুন করে রকেট হামলা চালিয়েছে হামাস ও হিজবুল্লাহ। ০৭ অক্টোবর, সোমবার গাজা যুদ্ধের এক বছর পূর্তির দিনে প্রতিরোধ যোদ্ধাদের এই হামলা খবর সামনে এলো। খবর রয়টার্স ও বিবিসির।

০৭ অক্টোবর, সোমবার ইসরায়েলে হামাসের হামলার এক বছর পূর্ণ হয়েছে। এই হামলার পরপরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় ৪১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তবে হামাস ও ইসরায়েলের যুদ্ধ এখন আর শুধু গাজায় সীমাবদ্ধ নেই। এই যুদ্ধের জেরে লেবানন-সিরিয়ায় একের পর এক হামলা চালাচ্ছে ইসরায়েল। সেখানেও বহু মানুষ প্রাণ হারাচ্ছেন এবং বাস্তুচ্যুত হচ্ছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাতে বিবিসি জানিয়েছে, গাজার খান ইউনিস এলাকা থেকে সোমবার তেল আবিবে পাঁচটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এতে দুজন আহত হয়েছেন। এই হামলায় জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করেছে হামাস।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি বলছে, বিস্ফোরণের শব্দে আয়লন মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। সড়কটি তেল আবিবের পূর্ব সীমান্তে অবস্থিত।

ইসরায়েলি অ্যাম্বুলেন্স সার্ভিস (এমডিএ) বলেছে, মধ্য ইসরায়েলে রকেটের শ্রাপনেলের আঘাতে ৩০ বছর বয়সী দুই নারী হালকা আহত হয়েছেন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে। তারা এখন সুস্থ আছেন।

এদিকে রয়টার্স জানিয়েছে, সোমবার ভোরে ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাতে রকেট হামলা করেছে হিজবুল্লাহ। ইরানপন্থী গোষ্ঠীটি বলেছে, তারা ফাদি-১ ক্ষেপণাস্ত্র দিয়ে হাইফার দক্ষিণে একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা করেছে। এ ছাড়া এই ঘাঁটির ৬৫ কিলোমিটার দূরের টাইবেরিয়াসে আরেকটি হামলা হয়েছে।

ইসরায়েলি পুলিশ বলছে, হিজবুল্লাহর রকেটগুলো হাইফাতে আঘাত হেনেছে। স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, এই হামলায় ১০ জন ইসরায়েলি আহত হয়েছে।

ইসরায়েলের একটি সামরিক বিবৃতিতে বলা হয়েছে, লেবানন থেকে হাইফায় পাঁচটি রকেট ছোড়া হয় এবং এগুলো লক্ষ্য করে ইন্টারসেপ্টর নিক্ষেপ করা হয়। ওই এলাকায় কয়েকটি ক্ষেপণাস্ত্র শনাক্ত করা হয়েছে। ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে।

এ ছাড়া ইসরায়েলের উত্তর গ্যালিলি অঞ্চলের টাইবেরিয়াসে আরও ১৫টি রকেট নিক্ষেপ করা হয়েছে। এর মধ্যে কয়েকটি গুলি করে ভূপাতিত করা হয়েছে। ইসরায়েলি মিডিয়া বলছে, টাইবেরিয়াস এলাকায় আরও পাঁচটি রকেট আঘাত হেনেছে।

হামলায় কিছু ভবন ও সম্পদের ক্ষয়-ক্ষতি হয়েছে। কয়েকজন মানুষ সামান্য আহত হয়েছে। তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি পুলিশ।

 



আপনার মূল্যবান মতামত দিন: