গাজার ৭৯ শতাংশ মসজিদ ও ৩টি গির্জা ধ্বংস করেছে ইসরায়েল

মুনা নিউজ ডেস্ক | ৬ অক্টোবর ২০২৪ ১২:১২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি আগ্রাসনে গাজার ৭৯ শতাংশ মসজিদ ধ্বংস হয়েছে। ৫ অক্টোবর, শনিবার মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী গাজার এক হাজার ২৪৫টি মসজিদের মধ্যে ৮১৪টি সম্পূর্ণভাবে গুঁড়িয়ে দিয়েছে এবং ১৪৮টি মসজিদ গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ খবর জানিয়েছে।

মসজিদগুলোর পাশাপাশি ইসরায়েলি বাহিনী ৩টি গির্জা ধ্বংস করেছে এবং ৬০টি কবরস্থানের মধ্যে ১৯টি ইচ্ছাকৃতভাবে হামলার লক্ষ্যবস্তু করেছে বলেও জানানো হয় বিবৃতিতে। মন্ত্রণালয়ের অনুমান অনুযায়ী, এই হামলাগুলোর ফলে প্রায় ৩৫০ মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া মন্ত্রণালয় অভিযোগ করেছে যে, ইসরায়েলি সেনারা কবরস্থানে হামলা করে, লাশ উত্তোলন ও মৃতদেহের ওপর অত্যাচার করেছে। এমনকি মৃতদের দেহাবশেষ চুরি ও বিকৃত করেছে।

মন্ত্রণালয় আরও দাবি করেছে, ধর্মীয় উপাসনালয়গুলো ধ্বংসের পাশাপাশি তাদের অধীনস্থ ১১টি প্রশাসনিক ও শিক্ষা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। যা গাজায় তাদের মালিকানাধীন ৭৯ শতাংশ অবকাঠামো।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়, ইসরায়েলি বাহিনীর হামলায় তাদের ২৩৮ জন কর্মী নিহত হয়েছে এবং ১৯ জনকে আটক করা হয়েছে। গাজার ধর্মীয় স্থাপনাগুলোর ওপর এই হামলাগুলোর তীব্র নিন্দা জানিয়ে মন্ত্রণালয় আন্তর্জাতিক সম্প্রদায়, বিশ্ব সরকার এবং ইসলামি সংগঠনগুলোকে এই ‘চলমান নির্মূলের যুদ্ধ’ বন্ধে দ্রুত হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছে।

গত বছরের ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন হামলার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি আহ্বান সত্ত্বেও ইসরায়েল গাজার ওপর নিষ্ঠুর হামলা অব্যাহত রেখেছে।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ইসরায়েলি বাহিনীর হাতে এ পর্যন্ত ৪১ হাজার ৮২০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছেন প্রায় ৯৬ হাজার ৮০০ জন। এই হামলায় গাজার প্রায় সম্পূর্ণ জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে এবং চলমান অবরোধের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের মারাত্মক সংকট দেখা দিয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে গাজায় আগ্রাসনের জন্য আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার মামলা চলছে।



আপনার মূল্যবান মতামত দিন: