ইসরায়েলি হামলা বন্ধে জাতিসংঘকে বলপ্রয়োগের আহ্বান এরদোয়ানের

মুনা নিউজ ডেস্ক | ১ অক্টোবর ২০২৪ ০৭:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি
গাজা ও লেবাননে ইসরায়েলি হামলা বন্ধ করতে না পারলে জাতিসংঘের সাধারণ পরিষদকে বলপ্রয়োগের সুপারিশ করতে হবে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ৩০ সেপ্টেম্বর, সোমবার আঙ্কারায় মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা বলেন তিনি। লেবাননে ইসরায়েলি বাহিনীর সাম্প্রতিক হামলার তীব্র নিন্দা জানান এরদোয়ান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
 
এরদোয়ান বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধ থামাতে ব্যর্থ হলে, ১৯৫০ সালে পাস হওয়া প্রস্তাব অনুযায়ী বলপ্রয়োগের সুপারিশ করতে সাধারণ পরিষদকে দ্রুত এই ক্ষমতা প্রয়োগ করতে হবে।
 
এই প্রস্তাবে বলা হয়েছে, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া এবং যুক্তরাষ্ট্র-নিরাপত্তা পরিষদের এই পাঁচটি স্থায়ী ভেটোক্ষমতা সম্পন্ন দেশ যদি মতবিরোধের কারণে আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে ব্যর্থ হয়, তাহলে জাতিসংঘের সাধারণ পরিষদ হস্তক্ষেপ করতে পারে।
 
নিরাপত্তা পরিষদ হল একমাত্র জাতিসংঘের সংস্থা যা সাধারণত বলপ্রয়োগের অনুমোদন এবং নিষেধাজ্ঞা আরোপের মতো আইনগতভাবে বাধ্যতামূলক সিদ্ধান্ত নিতে পারে।
 
এরদোয়ান আরও বলেন, মুসলিম দেশগুলোকে ইসরায়েলের বিরুদ্ধে আরও সক্রিয় অবস্থান নিতে না দেখে তিনি দুঃখিত। মুসলিম দেশগুলোর প্রতি অর্থনৈতিক, কূটনৈতিক ও রাজনৈতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি যাতে ইসরায়েলকে যুদ্ধবিরতিতে বাধ্য করা যায়।
 
এই অঞ্চলের প্রতিটি মানুষের সে মুসলিম, ইহুদি এবং খ্রিষ্টান যাই হোক না কেন- শান্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায় এবং মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
 
এরদোয়ান বলেন, ‘ইসরায়েলের আক্রমণ যদি শিগগিরই বন্ধ করা না হয়, তবে এটি মুসলিম দেশগুলোকেও লক্ষ্যবস্তু করবে।’
 
ন্যাটো সদস্য তুরস্ক ইসরায়েলের সাথে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে। বিশ্ব আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলায় যোগ দেওয়ার আবেদন করেছে। তবে তা ইসরায়েল প্রত্যাখ্যান করেছে।
 
গাজার ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরায়েলের বিধ্বংসী আক্রমণ এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে লেবাননে সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছে তুরস্ক।


আপনার মূল্যবান মতামত দিন: