ভারী বৃষ্টিতে বিপর্যস্ত গাজায় ইসরায়েলি হামলা

মুনা নিউজ ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলি বাহিনীর দুটি হামলায় মধ্য গাজায় কমপক্ষে চার শিশুসহ ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। ২৩ সেপ্টেম্বর, সোমবার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এর মধ্যে নুসেইরাত শরণার্থী শিবিরে হামলায় অন্তত ৫ জন নিহত হয়েছে। ভারী বৃষ্টির কারণে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের শিবিরগুলো প্লাবিত হওয়ার পর এই আক্রমণ তাদের দুর্দশা আরও বাড়িয়ে তোলে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা হামাসের কমান্ড সেন্টারকে লক্ষ্য করে আক্রমণ করেছিল, যা আগে একটি স্কুল হিসেবে ব্যবহৃত হতো।

এছাড়া দেইর আল-বালাহ শহরে একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় এক নারী এবং চার শিশু নিহত হয়। তবে এই হামলার বিষয়ে ইসরায়েলি বাহিনীর কোনও তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

গাজায় হামলা চালানোর পাশাপাশি এখন লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে আক্রমণ চালাচ্ছে ইসরায়েল। এই হামলাগুলো তখন চালানো হয়েছে যখন ভারী বৃষ্টিপাতে প্লাবিত হয়েছে গাজার বাস্তুচ্যুতদের জন্য নির্মিত শিবিরের তাঁবুগুলো।

কিন্তু তীব্র বাতাস অনেক তাবু উড়িয়ে নিয়ে গেছে। অনেকে আটার বস্তা, পুরনো কাপড় ও নাইলন ব্যাগ দিয়ে তাঁবু তৈরি করেছে। তাঁবুর চারপাশে নালা খোঁড়া হয়েছে যাতে পানি বের হয়ে যেতে পারে।

এমন পরিস্থিতিতে শীত আসার আগে আরও আশ্রয় ও ত্রাণ সরবরাহ প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডাব্লিউএ।

প্রায় এক বছরের যুদ্ধে গাজার ২৩ লাখ মানুষের বেশিরভাগই বাস্তুচ্যুত হয়েছে। গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছে ৪১ হাজার ৩০০ জনের বেশি ফিলিস্তিনি।

 



আপনার মূল্যবান মতামত দিন: