ভারতের গোলা ইউক্রেনে যাওয়ায় ক্ষুব্ধ মস্কো

মুনা নিউজ ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১২

ফাইল ছবি ফাইল ছবি

রাশিয়ার সাথে সখ্যতার সম্পর্ক পালন করছে ভারত। মস্কো ইউক্রেন আক্রমণ করলেও রাশিয়ার সমালোচনা করেনি ভারত। বরং রাশিয়া থেকে জ্বালানি তেল কেনা অব্যাহত রেখেছে। তবে সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের অনুসন্ধানে জানতে পেরেছে, ভারতীয় গোলাবারুদ ইউরোপীয় বিভিন্ন দেশের ক্রেতা হয়ে চূড়ান্তভাবে যাচ্ছে ইউক্রেনে। যা মস্কোকে ক্ষুব্ধ করেছে।

ভারত, ইউরোপের বিভিন্ন দেশ এবং সমরাস্ত্র শিল্পের এগারোটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, নয়া দিল্লি জানে যে, তাদের বিক্রীত অস্ত্র ইউরোপের বিভিন্ন দেশ হয়ে শেষ পর্যন্ত ইউক্রেনে যাচ্ছে। কিন্তু এই বিষয়টি রুখতে দিল্লি কোনো উদ্যোগ নেয়নি।

ঐ বার্তাসংস্থাের হাতে থাকা বিভিন্ন দেশে কাস্টমস বিভাগের তথ্য এবং একাধিক সূত্র বলছে, এক বছরেরও বেশি সময় ধরে ভারতীয় গোলাবারুদ ইউক্রেনে যাচ্ছে। ভারতীয় অস্ত্র রপ্তানি প্রবিধান অনুসারে, দেশটি যে পক্ষের কাছে অস্ত্র বিক্রি করে কেবল তারাই সেই অস্ত্র ব্যবহার করতে পারবে। এর অন্যথা হলে ভারত অস্ত্র বিক্রি বন্ধ করার অধিকার রাখে।

তিন ভারতীয় কর্মকর্তা জানিয়েছেন, গত জুলাইয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময়সহ অন্তত দুটি বৈঠকে এই বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে। চলতি বছরের জানুয়ারিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জ্যাসওয়াল জানিয়েছিলেন, ভারত ইউক্রেনের কাছে কোনো গোলা বিক্রি করছে না।

ভারত সরকারের দুই কর্মকর্তা ও প্রতিরক্ষা শিল্পের দুটি সূত্র ঐ বার্তাসংস্থারকে জানিয়েছে, ইউক্রেনে খুব সামান্য পরিমাণ ভারতীয় গোলা যায়। একজন কর্মকর্তা অনুমান করেছেন, যুদ্ধের পর থেকে ইউক্রেন যে পরিমাণ গোলাবারুদ আমদানি করেছে, তার মাত্র ১ শতাংশ ভারতীয় উৎস থেকে যাওয়া। তবে ইউরোপীয় দেশগুলো ইউক্রেনকে এই গোলাবারুদগুলো দান করেছে নাকি পুনরায় বিক্রি করেছে এই বিষয়টি নিশ্চিত হতে পারেনি ঐ বার্তাসংস্থার।

একজন স্প্যানিশ, একজন ভারতীয় কর্মকর্তা এবং ভারতীয় সমরাস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান যন্ত্রের সাবেক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ইউরোপের যেসব দেশ ভারতীয় গোলাবারুদ ইউক্রেনে পাঠাচ্ছে তার মধ্যে ইতালি ও চেক প্রজাতন্ত্র অন্যতম। যন্ত্র কোম্পানির গোলাবারুদ ভারতে যাচ্ছে বলেও জানতে পেরেছে ঐ বার্তাসংস্থার।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, দিল্লি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। কিন্তু এই বিষয়টি নিয়ে অবগত ভারতীয় প্রতিরক্ষা শিল্পের এক নির্বাহী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ভারত ইউরোপে সরবরাহ বন্ধ করার জন্য কোনো পদক্ষেপ নেয়নি।



আপনার মূল্যবান মতামত দিন: