পেজার বিস্ফোরণ : লেবাননে ইসরায়েলের নজিরবিহীন হামলা, আহত প্রায় ৩ হাজার

মুনা নিউজ ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

লেবাননের দক্ষিণাঞ্চল ও রাজধানী বৈরুতের দক্ষিণ উপশহরে তারবিহীন যোগাযোগের যন্ত্র পেজারের মাধ্যমে নজিরবিহীন হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। এতে প্রায় ৩ হাজার মানুষ আহত ও অন্তত ৯ জন নিহত হয়েছেন। ১৮ সেপ্টেম্বর বুধবার লেবাননে ছোট আকারের যোগাযোগের যন্ত্র পেজারে বিস্ফোরণ ঘটতে শুরু করে। যা সারাদেশে প্রায় একসঙ্গে ঘটে। এই যন্ত্রটি ব্যবহার করে থাকে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যোদ্ধারা। এছাড়া অনেক সাধারণ মানুষও ব্যবহার করেন। এটির মাধ্যমে বার্তা পাঠানো যায়। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার ইরানপন্থি গোষ্ঠী হিজবুল্লাহর হাজারো পেজার বিস্ফোরিত হওয়ার পর দিন এই বিস্ফোরণ ঘটলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

পকেটে ও হাতে থাকা এই যন্ত্র বিস্ফোরণের মাধ্যমে হাজার হাজার মানুষ আহত হওয়ার জন্য জন্য দখলদার ইসরায়েলকে দায়ী করেছে হিজবুল্লাহ এবং লেবাননের সরকার।

তবে একসঙ্গে যন্ত্রগুলোর মাধ্যমে ইসরায়েল কীভাবে বিস্ফোরণ ঘটালো সেটি এখন নিশ্চিত নয়। এছাড়া ইসরায়েলও হামলার দায় স্বীকার করেনি।

বিবিসি জানিয়েছে, আহতদের রক্তদানের জন্য সাধারণ মানুষকে আহ্বান জানানো হয়েছে। অনেককে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হিজবুল্লাহ হুমকি দিয়েছে, পেজারের মাধ্যমে চালানো হামলার উপযুক্ত জবাব ইসরায়েলকে দেওয়া হবে।

গত এক বছর ধরে সীমান্তে হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে সংঘর্ষ চলে আসছে। কিন্তু এবার একযোগে দেশটিতে বড় হামলা চালিয়েছে তারা।

লেবাননের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা জানিয়েছে, বুধবার হিজবুল্লাহর ঘাঁটি হিসেবে পরিচিত বৈরুতের পূর্ব ও দক্ষিণাঞ্চলে পেজার ও অন্যান্য যন্ত্র বিস্ফোরিত হয়েছে।

এই বিস্ফোরণগুলোর ফলে সৃষ্ট বিশৃঙ্খলা ও এলাকাবাসী আতঙ্কিত অবস্থায় রয়েছেন বলে জানিয়েছেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: