আগস্টে ইরাকে যৌথ অভিযানে আইএসের ৪ নেতা নিহত: যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম)দাবি, ইরাকের পশ্চিমাঞ্চলে গত আগস্ট মাসে যুক্তরাষ্ট্র ও ইরাকি বাহিনীর চালানো যৌথ অভিযানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) চার নেতা নিহত হয়েছেন।যার মধ্যে ইরাকে আইএসের কার্যক্রম পরিচালনা শাখার প্রধানও আছেন বলেও উল্লেখ করেছে সেন্টকম। ১৩ সেপ্টেম্বর শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এমন তথ্য সামনে আনে।

গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডলে একটি বিবৃতি দিয়েছে সেন্টকম। এতে বলা হয়েছে, গত ২৯ আগস্ট আইএস নেতাদের লক্ষ্য করে ওই যৌথ অভিযান চালানো হয়েছিল। আইএস যেন ইরাকের বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলার পরিকল্পনা না করতে পারে কিংবা হামলা না চালাতে পারে, তা নিশ্চিত করতে অভিযানটি চালানো হয়।

অভিযানে আইএসের ১৪ জন সদস্য নিহত হয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এর আগে নিহত আইএস সদস্যের সংখ্যা ১৫ বলা হয়েছিল। অভিযান চলাকালে কয়েকজন মার্কিন সেনা আহত হয়েছেন।

সেন্টকমের তথ্য অনুসারে, ইরাকে আইএসের যে চার নেতা নিহত হয়েছেন, তাঁরা হলেন ইরাকে সংগঠনটির কার্যক্রম পরিচালনা শাখার নেতা আহমদ আল ইথাউয়ি, ইরাকের পশ্চিমাঞ্চলে আইএসের কার্যক্রম পরিচালনা শাখার তত্ত্বাবধায়ক আবু হাম্মাম, সংগঠনের কারিগরি উন্নয়নসংক্রান্ত ব্যবস্থাপক আবু আলি আল তুনিসি এবং ইরাকের পশ্চিমাঞ্চলে আইএসের সামরিক কার্যক্রম সংক্রান্ত প্রধান শাকির আল ইসাউয়ি।

এক বিবৃতিতে সেন্টকমের কমান্ডার মাইকেল এরিক কুরিলা বলেন, ‘যুক্তরাষ্ট্র, আমাদের মিত্র, সহযোগী এবং আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি সৃষ্টিকারী আইএসকে পরাজিত করার প্রতিজ্ঞায় অটুট আছে সেন্টকম।’

ইরাকে জিহাদিবিরোধী বাহিনীগুলোর জোটের উপস্থিতি নিয়ে বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যে আলোচনা চলার মধ্যে অভিযানটি চালানো হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: