পশ্চিমা নিষেধাজ্ঞার কড়া জবাব পুতিনের

মুনা নিউজ ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫১

ফাইল ছবি ফাইল ছবি

রাশিয়াকে ঠেকাতে একজোট ইউরোপ ও পশ্চিমা দেশগুলো। ইউক্রেনে হামলার পর রাশিয়ার বিরুদ্ধে একসঙ্গে নানা বিধিনিষেধ আরোপ করছেন তারা। এমন পরিস্থিতিতে পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে কড়া পদক্ষেপ নিতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

 ১১ সেপ্টম্বর বুধবার আন্তর্জাতিক বার্তাসংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে কৌশল হিসেবে ইউরেনিয়াম, টাইটানিয়াম বা নিকেলজাতীয় পণ্য রপ্তানি সীমাবদ্ধ করার কথা ভাবছেন রুশ প্রেসিডেন্ট। এজন্য তিনি মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন।

রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন, বিদেশে পণ্য বাজারজাত করার ক্ষেত্রে তার ভাবনা হলো সরকারের বিদেশি বাজারে সরবরাহের ওপর কিছু বিধিনিষেধ সম্পর্কে চিন্তা করা উচিত। তবে এমনটি করা হলে দেশের নিজস্ব কোনো ক্ষতি হবে কি না সেটিও বিবেচনা করা হচ্ছে।

পুতিন বলেন, আমাদের জন্য বেশকিছু পণ্যের সরবরাহ সীমাবদ্ধ করা হয়েছে। ফলে আমাদেরও উচিত তাদের জন্য কিছু বিধিনিষেধ দেওয়া। ইউরেনিয়াম, টাইটেনিয়াম ও নিকেলের নিয়ে পদক্ষেপ নেওয়া উচিত আমাদের। তবে নিজের ক্ষতির বিষয়টি খেয়াল করতে হবে।

রুশ প্রেসিডেন্ট উল্লেখ করেন, বিশ্বে অন্যতম কৌশলগত কাঁচামালের মজুত রয়েছে রাশিয়ার। দেশটির কাছে প্রায় ২২ শতাংশ প্রাকৃতিক গ্যাস, ২৩ শতাংশ স্বর্ণ এবং ৫৫ শতাংশ হীরার মজুত রয়েছে।

তিনি বলেন, কিছু দেশে কৌশলগত রিজার্ভ আবার কিছু দেশে অন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমাদের ক্ষতি না হলে আমরাও বিষয়টি ভাবতে পারি। তবে এ বিধিনিষেধের ক্ষেত্রে উল্লিখিত বিষয় ছাড়াও অন্যকিছুর নাম আসতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: