ইরান-রাশিয়া দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে সুখবর পেল ইরান

মুনা নিউজ ডেস্ক | ১১ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

ফাইল ছবি ফাইল ছবি

রাশিয়াকে ব্যালিস্টিক মিসাইল দেওয়ার অভিযোগ তুলে ইরানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। নতুন নিষেধাজ্ঞার খড়গ নেমে এলেও বন্ধু রাষ্ট্র রাশিয়ার কাছ থেকে সুখবর পেল ইরান।

ইরানের সঙ্গে রাশিয়া একটি নতুন দ্বিপাক্ষিক চুক্তি সইয়ের প্রায় কাছাকাছি পৌঁছে। রাশিয়ার একটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা দেশটির শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা সের্গেই শোইগুর বরাতে এ তথ্য প্রকাশ করেছে।

শোইগু বলেন, আমরা একটি নতুন মৌলিক আন্তঃরাষ্ট্রীয় চুক্তি সমাপ্তির অপেক্ষায় রয়েছি। আমরা দুই দেশের প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য নথি তৈরির প্রয়োজনীয় অভ্যন্তরীণ প্রক্রিয়াগুলো সম্পন্ন করছি৷

মস্কোর সঙ্গে তেহরানে আগে থেকেই সুসম্পর্ক রয়েছে। তবে আড়াই বছর আগে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর সেই সম্পর্ক আরও গভীর হয়েছে। বিশেষ করে রাশিয়াকে ড্রোন ও মিসাইলের মতো অস্ত্র দিয়ে যাচ্ছে ইরান।

যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা অভিযোগ করেছে, রাশিয়াকে সহায়তা করছে ইরান। তবে মস্কো এমন দাবি নাকচ করে দিয়েছে। তেহরানও এ ধরনের সহযোগিতার কথা অস্বীকার করেছে।

এরই মধ্যে নতুন এই চুক্তির ব্যাপারে ঘোষণা দিলেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী শোইগু। ওই অংশীদার চুক্তির ব্যাপারে বিস্তারিত জানা না গেলেও এটি যে অত্যাসন্ন তা নিশ্চিত।



আপনার মূল্যবান মতামত দিন: