চীনা মুদ্রায় লেনদেনে আগ্রহী সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বেইজিংয়ের কাছে তেল বিক্রির মূল্য চীনা মুদ্রা ইউয়ানে নিতে আগ্রহী মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। গতকাল সোমবার চীনা প্রধানমন্ত্রী লি শ্যাং সৌদি আরব সফরে গেলে এই আগ্রহ প্রকাশ করেন সৌদি আরবের কর্মকর্তারা। মূলত ডলারের প্রাধান্য কমিয়ে বাণিজ্যিক লেনদেনে চীনের আগ্রহ ও তেল থেকে সরে এসে অর্থনীতিকে আরও বৈচিত্র্যময় করার সৌদি আগ্রহের স্বার্থেই এমনটা করা হতে পারে।

সংবাদমাধ্যম সেমাফোরের এক প্রতিবেদন থেকে এ তথ্য ওঠে এসেছে। সম্প্রতি হংকংয়ে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী বন্দর আল-খোরায়েফ বলেছেন, তাঁর দেশ নতুন ধারণা বাস্তবায়নে উন্মুখ এবং সৌদি আরব বাণিজ্যের সঙ্গে রাজনীতিকে মেলানোর চেষ্টা থেকে বিরত থাকবে। মূলত সৌদি আরবের দীর্ঘদিনের দুই মিত্র চীন ও যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করেই এই কথা।

চীন ইউয়ানকে আন্তর্জাতিকীকরণ করতে আগ্রহী। দেশটির এই আগ্রহ ক্রমেই শক্তিশালী হচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্যে লেনদেনের ক্ষেত্রে চীনা মুদ্রা ক্রমেই আমেরিকান ডলারের কাছাকাছি চলে যাচ্ছে। বিশেষ করে, ২০২২ সালে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা চীনের জন্য দ্বার খুলে দিয়েছে। চীন রাশিয়ার অপরিশোধিত তেলের বৃহত্তম ক্রেতা। দেশটি এসব তেল কেনার ক্ষেত্রে ইউয়ানেই লেনদেন করে।

এদিকে, সৌদি আরবে চীনের ‘উল্লেখযোগ্য বিনিয়োগ’, বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি ও সবুজ অবকাঠামোতে জীবাশ্ম জ্বালানির ওপর অত্যধিক নির্ভরতা কমিয়ে সৌদি অর্থনীতিতে বৈচিত্র্য আনতে সাহায্য করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা।



আপনার মূল্যবান মতামত দিন: