স্মরণকালের ভয়াবহ আন্দোলনে অচল তেল আবিব

মুনা নিউজ ডেস্ক | ৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলে স্মরণকালের সবচেয়ে বড় আন্দোলনে কার্যত অচল হয়ে পড়েছে গোটা তেল আবিব। গত কয়েকদিনের বিক্ষোভের ধারাবাহিকতায় ৮ সেপ্টেম্বর, রোববার রাজপথে নেমে আসে সাড়ে সাত লাখের বেশি মানুষ। গুরুত্বপূর্ণ শহর তেল আবিবের কেন্দ্রে অবস্থান নেন তারা। এতে তেল আবিব কার্যত অচল ও স্থবির হয়ে পড়ে। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে বন্দি জিম্মিদের মুক্তির দাবিতে এবং সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে চুক্তির দাবিতে ইসরাইলে বিক্ষোভ অব্যাহত রেখেছেন ভুক্তভোগীদের স্বজন এবং সাধারণ নাগরিকরা ।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রোববারের বিক্ষোভ দেশটির ইতিহাসে সবেচেয়ে বড় বিক্ষোভগুলোর একটা। তাদের দাবি, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে গাজায় বন্দি ইসরাইলিদের মুক্ত করার জন্য হামাসের সঙ্গে চুক্তি করতে ব্যর্থ হয়েছে।

ইসরায়েলের সশস্ত্র বাহিনী গত সপ্তাহে দক্ষিণ গাজার একটি সুড়ঙ্গ থেকে ছয় বন্দির মৃতদেহ উদ্ধার করার ঘোষণা দেয়ার পর সৃষ্ট ক্ষোভ ও হতাশা থেকে এই বিক্ষোভ উত্তাল হয়ে উঠে, যা গত কয়েকদিনে তীব্র থেকে তীব্রতর হচ্ছিল।

গত ৩১ আগস্ট ছয় জিম্মির মৃতদেহ উদ্ধারের পর ইসরাইলজুড়ে নতুন করে বিক্ষোভ শুরু হয়। ডাকা হয় দেশজুড়ে ধর্মঘট। গাজা যুদ্ধ শুরুর পর ইসরাইলে এত বড় ও ব্যাপক বিক্ষোভ আগে কখনও হয়নি।

হামাসের হাতে জিম্মি ইসরাইলিদের পরিবারের সদস্যরা এবং তাদের প্রতিনিধিত্বকারী দলগুলো বলছে, জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে পারে এমন একটি যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করতে হবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার সরকারকে।



আপনার মূল্যবান মতামত দিন: