সোমালিয়ায় উগান্ডার ৫৪ সেনাকে হত্যা: মুসেভেনি

মুনা নিউজ ডেস্ক | ৪ জুন ২০২৩ ২১:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের একটি সামরিক ঘাঁটিতে হামলায় ৫৪ জন উগান্ডার সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি। জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলায় এসব প্রাণহানির ঘটনা ঘটে। এসব সেনারা শান্তিরক্ষী হিসেবে কাজ করছিলেন। ৩জুন, শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানান তিনি। খবর আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়, সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বুলামারে গত শুক্রবার ভোরে আল শাবাব জঙ্গিগোষ্ঠী ওই সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়।

সশস্ত্র গোষ্ঠী দাবি করেছে, তারা ২৬ মে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ১৩৭ জন সেনাকে হত্যা করেছে।

মুসেভেনি শনিবার বলেছিলেন যে উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সেস (ইউপিডিএফ) এর পর থেকে আল-কায়েদা-সম্পর্কিত সশস্ত্র গোষ্ঠীর কাছ থেকে ঘাঁটিটি পুনরুদ্ধার করেছে।তিনি বলেন, ‘আমাদের সেনারা স্বাভাবিক অবস্থা প্রদর্শন করেছে এবং নিজেদের পুনঃর্গঠিত করেছে, যার ফলে মঙ্গলবারের মধ্যে ঘাঁটিটি পুনরুদ্ধার করা হয়েছে।’

মুসেভেনি গত সপ্তাহে জানান উগান্ডার হতাহতের ঘটনা ঘটেছে। কিন্তু সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশনে (এটিএমআইএস) কর্মরত সেনাদের ওপর হামলার বিষয়ে আরও বিশদ বিবরণ দেননি।

এদিকে জঙ্গি গোষ্ঠী আল শাবাব বলেছে, তারা ওই সামরিক ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে এবং ১৩৭ জন সৈন্যকে হত্যা করেছে। সন্ত্রাসী এই গোষ্ঠীটি সোমালিয়ার পশ্চিমা-সমর্থিত সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে ইসলামি শাসন প্রতিষ্ঠার জন্য ২০০৬ সাল থেকে লড়াই করে চলেছে।

 

সূত্র : আল জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: