তুরস্কে গ্রেফতার হলেন মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান

মুনা নিউজ ডেস্ক | ৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

তুরস্কে গ্রেফতার হয়েছেন ইসরায়েলের গোয়োন্দা সংস্থা মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান লিরিডন রেক্সহেপি। শুক্রবার (৩০ আগস্ট) তাকে ইস্তাম্বুল থেকে গ্রেফতার করে তুর্কি পুলিশ। চলতি বছর মোসাদের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে ২০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করেছে তুরস্ক।

তুর্কি বার্তাসংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা (এমআইটি) গ্রেফতার হওয়া ব্যক্তিকে মোসাদের আর্থিক নেটওয়ার্কের প্রধান হিসেবে চিহ্নিত করেছে। রেক্সহেপি তুরস্কে মোসাদের আর্থিক কার্যক্রম পরিচালনা করছিলেন বলে অভিযোগ রয়েছে।

বার্তাসংস্থাটি আরও জানায়, ইস্তাম্বুল পুলিশ ৩০ আগস্ট একটি বিশেষ অভিযান চালিয়ে মোসাদের পক্ষে অর্থ স্থানান্তরের অভিযোগে রেক্সহেপিকে আটক করে। এরপর আদালতে শুনানির পর রেক্সহেপিকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয়। আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন রেক্সহেপি।

রেক্সহেপিকে অনেক দিন ধরেই সন্দেহের তালিকায় রেখেছিলেন তুরস্কের গোয়েন্দারা। ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেনসহ তাঁর সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর নজর রাখা হয়।

তুরস্কে থাকা মোসাদের ফিল্ড এজেন্টদের কাছে তহবিল হস্তান্তর ও সিরিয়া থেকে পাওয়া গোয়েন্দা তথ্য সরবরাহ করেছেন ইসরায়েলের এই এজেন্ট। এছাড়া মোসাদের নির্দেশে ফিলিস্তিনি রাজনীতিবিদদের বিরুদ্ধে ড্রোন নজরদারি এবং মনস্তাত্ত্বিক অপারেশন পরিচালনা করেছিলেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: