চাঁদ নিয়ে গবেষণায় বিশ্বের প্রথম এআই মডেল বানালো চীন

মুনা নিউজ ডেস্ক | ১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চাঁদ নিয়ে গবেষণার জন্য বিশ্বের প্রথম মাল্টিমোডাল লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল প্রকাশ করেছে চীন। এটি ব্যবহারে চাঁদ থেকে পাওয়া অজস্র তথ্য ও উপাত্ত প্রক্রিয়াকরণের গতি উল্লেখযোগ্যভাবে বাড়বে।

সম্প্রতি চায়না একাডেমি অব সায়েন্সেস এবং আলিবাবা ক্লাউড ইন্টেলিজেন্স গ্রুপের জিওকেমিস্ট্রি ইনস্টিটিউটের তৈরি এআই টুলটি দক্ষিণ-পশ্চিম চীনের কুইচৌ প্রদেশের কুইয়াং শহরে চায়না ইন্টারন্যাশনাল বিগ ডেটা ইন্ডাস্ট্রি এক্সপোতে উন্মোচন করা হয়।

জিওকেমিস্ট্রি ইনস্টিটিউট চাঁদ নিয়ে পূর্ণাঙ্গ ডেটা ব্যাংকসহ একটি ‘ডিজিটাল চাঁদ’ প্ল্যাটফর্ম তৈরি করেছে। মূলত ওই ডিজিটাল চাঁদের জন্য একটি ‘স্মার্ট ব্রেন’ হিসেবে কাজ করবে নতুন করে বানানো এআই ল্যাঙ্গুয়েজ মডেলটি।

আলিবাবা ক্লাউড ইন্টেলিজেন্স গ্রুপের ভাইস প্রেসিডেন্ট খু ওয়েই বলেছেন, চাঁদের গর্ত শনাক্ত করতে পারবে এই এআই এবং সেগুলোর আকার, গভীরতা ও আকৃতি মনে রাখতে পারবে, যা বিজ্ঞানীদের চাঁদের ভূতাত্ত্বিক বিবর্তন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেবে।

ইনস্টিটিউট অব জিওকেমিস্ট্রির গবেষক লিউ চিয়ানচোংয়ের মতে, ১ কিলোমিটারের বেশি ব্যাসযুক্ত প্রায় ১০ লাখ গর্ত আছে চাঁদে। আছে অগণিত ছোট গর্ত। এগুলোকে ম্যানুয়ালি শনাক্ত করা অসম্ভব।

গবেষকরা এখন শুধু ওই রকম একটি গর্তের ছবি ইনপুট হিসেবে দিলে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে সেটার আকৃতি, আকার ও বয়স নির্ধারণ করা যাবে। এতে নির্ভুলতার হার ৮০ শতাংশ বলেও জানান লিউ।

বিজ্ঞানীরা বলছেন, গ্রহ সংক্রান্ত বিজ্ঞানের অগ্রগতি দুটি বিষয়ের ওপর নির্ভর করে। প্রথমটি হলো গভীর মহাকাশ অনুসন্ধান প্রযুক্তির বিকাশ এবং ডেটা প্রক্রিয়াকরণ ও প্রয়োগের মাত্রা।

 

সূত্র: সিজিটিএন



আপনার মূল্যবান মতামত দিন: