এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংস, বিমানবাহিনীর কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

মুনা নিউজ ডেস্ক | ৩১ আগস্ট ২০২৪ ১৭:৩৩

ফাইল ছবি ফাইল ছবি

রাশিয়ার হামলায় ইউক্রেনের একটি এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংস হওয়া ও বৈমানিক নিহত হওয়ার খবর পাওয়ার পর ইউক্রেনের বিমানবাহিনীর কমান্ডার (প্রধান) লেফটেন্যান্ট জেনারেল মিকোলা ওলেশচুককে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল শুক্রবার এ–সংক্রান্ত একটি ডিক্রি জারি করেন তিনি।

যুদ্ধবিমান ধ্বংস হওয়ার খবর জানার এক দিন পরই প্রেসিডেন্ট জেলেনস্কি এই সিদ্ধান্ত নেন। গত সোমবার যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লড়াই করতে দীর্ঘ দেনদরবারের পর পশ্চিমা মিত্রদের কাছ থেকে এফ–১৬ যুদ্ধবিমান পেয়েছিল কিয়েভ।

এ বিষয়ে জেলেনস্কি বলেন, ‘আমি বিমানবাহিনীর কমান্ডার পদে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি। আমি আমাদের দেশের সব পাইলটের কাছে কৃতজ্ঞ।’

বিমানবাহিনীর কমান্ডারকে সরিয়ে দেওয়ার কোনো কারণ জানাননি জেলেনস্কি। তবে তিনি বলেন, কর্মীদের অবশ্যই সুরক্ষা নিশ্চিত করতে হবে। এ ছাড়া কমান্ড লেভেল শক্তিশালী করার প্রয়োজন ছিল।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানান, লেফটেন্যান্ট জেনারেল আনাতোলি ক্রাভোনোঝাকা সাময়িকভাবে বিমানবাহিনীর কমান্ডারের দায়িত্ব পালন করবেন।

ইউক্রেনের সামরিক বাহিনী এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংস হওয়ার কোনো কারণ জানায়নি। তবে বলা হয়েছে, শত্রুপক্ষের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাত যুদ্ধবিমানটি ভূপাতিত হওয়ার প্রধান কারণ নয়। সোমবার আকাশপথে রাশিয়ার সবচেয়ে বড় হামলার সময় যুদ্ধবিমানটির বৈমানিক তিনটি ক্ষেপণাস্ত্র ও একটি ড্রোন ধ্বংস করেন।

এ মাসের শুরুর দিকে এফ–১৬ যুদ্ধবিমানের একটি চালান ইউক্রেনে এসে পৌঁছায়। বিধ্বস্ত বিমানটি ওই চালানেরই একটি।



আপনার মূল্যবান মতামত দিন: