৫ মিলিয়ন ডলার মুচলেকায় মুক্ত দুরভ, ছাড়তে পারবেন না ফ্রান্স

মুনা নিউজ ডেস্ক | ৩০ আগস্ট ২০২৪ ১৪:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

শর্তসাপেক্ষে জামিনে মুক্ত হয়েছেন ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পাভেল দুরভ। তবে এর জন্য তাঁকে গুনতে হয়েছে সাড়ে ৫ মিলিয়ন ডলার মুচলেকা। জামিনে মুক্ত হলেও তিনি ফ্রান্স ত্যাগ করতে পারবেন না।

বুধবার ২৮ আগস্ট ফরাসি কর্তৃপক্ষ পাভেল দুরভের বিরুদ্ধে টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে অবৈধ কর্মকাণ্ডের অন্তত ৬টি অভিযোগ আনে। তবে সেই অভিযোগ আনার একদিন পর আজ বৃহস্পতিবার তাঁর শর্তসাপেক্ষ জামিন মঞ্জুর করেছে ফরাসি আদালত। তবে তিনি জামিনে থাকাকালে ফ্রান্স ত্যাগ করতে পারবেন না এবং সপ্তাহে দুইবার তাঁকে সংশ্লিষ্ট পুলিশ স্টেশনে হাজিরা দিতে হবে।

প্যারিসের প্রসিকিউটর অফিসের বিবৃতি অনুসারে পাভেল দুরভের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে—সংগঠিত গোষ্ঠীকে অবৈধ লেনদেনের সুযোগ দেওয়া, একটি অনলাইন প্ল্যাটফর্ম পরিচালনায় জটিলতা এবং আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করতে অস্বীকার করা অন্যতম।

পাভেল দুরভের গ্রেপ্তারকে কেন্দ্র করে ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত এবং রাশিয়ার সরকার এক ধরনের কূটনৈতিক যুদ্ধাবস্থার মধ্যে পড়ে গেছে। বিশ্বের অন্যতম প্রভাবশালী এই প্ল্যাটফর্মের প্রধান নির্বাহীকে গ্রেপ্তারের পর অনলাইন মুক্তবাক এবং প্রযুক্তিগত নিয়ন্ত্রণের বিষয়ে নতুন করে বিতর্কের সূত্রপাত হয়েছে।

দুরভের বিরুদ্ধে শিশু পর্নোগ্রাফি, মাদক পাচারকারী অপ্রাপ্তবয়স্কদের দ্বারা সংগঠিত গ্যাংয়ের কাছে বৈধ কারণ ছাড়াই একটি প্রোগ্রাম বা ডেটা উন্মুক্ত করে দেওয়ার অপরাধে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। একজন বিচারক এসব বিষয়ে আরও তদন্ত করবেন। এর আগে, চলতি বছরে ফেব্রুয়ারি মাসে পাভেল দুরভের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত শুরু করে ফরাসি কর্তৃপক্ষ। তাঁরা গত মার্চে দুরভ ও তাঁর ভাই নিকোলাইকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করে।

এদিকে, পাভেল দুরভের আইনজীবী ডেভিড-অলিভিয়ের কামিনস্কি বলেন, ‘আমি শুধু বলতে চাই যে, টেলিগ্রাম ডিজিটাল নীতিমালার বিষয়ে ইউরোপীয় নিয়মের প্রতিটি দিকগুলোর সঙ্গে সামঞ্জস্য বজায় রেখেছে।’

 

সূত্র : পলিটিকো

 



আপনার মূল্যবান মতামত দিন: