লেবাননের হামলা; ইসরায়েলে জরুরি অবস্থা জারি

মুনা নিউজ ডেস্ক | ২৫ আগস্ট ২০২৪ ১৬:৪৪

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালোন্ত : সংগৃহীত ছবি ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালোন্ত : সংগৃহীত ছবি

ইসরায়েলের উত্তরাঞ্চলে ১১টি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ৩২০টি রকেট ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে লেবাননের সশস্ত্র ইসলামি রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ। এদিকে হামলার ব্যাপারে জানতে পেরে ইতিমধ্যেই দক্ষিণ লেবাননে হিজবুল্লাহের অবস্থান নিশানা করে হামলা শুরু করেছে ইসরায়েল। হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর- বিবিসি।

হিজবুল্লাহ জানিয়েছে, ড্রোনের পাশাপাশি কাতিয়ুশা ক্ষেপনাস্ত্র ব্যবহার করে ইসরায়েলে হামলা চালিয়েছে তারা। তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ জানিয়েছে, লেবানন থেকে ছোঁড়া রকেটগুলোকে ধ্বংস করে দিয়েছে ইসরায়েলের ১০০টি যুদ্ধ বিমান।

এমন পরিস্থিতিতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট দেশটিতে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা ঘোষণা করেছেন।
দক্ষিণ লেবাননে ইসরায়েলের হামলায় একজন নিহত হয়েছেন, লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা। এ হামলায় একজন লেবানিজ এবং একজন সিরিয়ান নাগরিক আহত হয়েছেন।

গতবছরের অক্টোবরে গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরু করার পর থেকেই লেবানন এবং ইসরায়েলের মাঝে পাল্টাপাল্টি হামলা চলছিল। তবে প্রায় মাসখানেক আগে লেবাননের বৈরুতে ইসরায়েলি হামলায় নিহত হন এক হিজবুল্লাহ নেতা। এরপর থেকেই গোষ্ঠিটির সাথে ইসরায়েলের দ্বন্দ্ব চরমে ওঠে।

 



আপনার মূল্যবান মতামত দিন: