যুক্তরাষ্ট্রে শিখ নেতা নিজ্জারের ঘনিষ্ঠকে হত্যাচেষ্টা, তদন্ত করছে এফবিআই

মুনা নিউজ ডেস্ক | ২৪ আগস্ট ২০২৪ ২০:৩২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের এবার গুলি হামলার শিকার হয়েছেন কানাডায় আততায়ীর হাতে নিহত হরদীপ সিং নিজ্জারের ঘনিষ্ঠ এক শিখ নেতা। গত ১১ আগস্ট তাঁর এবং তাঁর দুই বন্ধুর ওপর গুলি করে অজ্ঞাত বন্দুকধারীরা। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এই ঘটনার তদন্ত করছে। বার্তা সংস্থার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গণমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়া সতিন্দর পাল সিং রাজু নামে ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উডল্যান্ডের বাসিন্দা। রাজু জানান, গত বৃহস্পতিবার এফবিআইয়ের কর্মকর্তারা এসেছিলেন তাঁর সঙ্গে কথা বলতে। তিনি জানান, ঘটনার দিন তাঁর দুই বন্ধু ও তিনি মিলে একটি ট্রাক চালাচ্ছিলেন। ক্যালিফোর্নিয়ার ভ্যাকাভিল এলাকায় ইন্টারস্টেট-৫০৫ মহাসড়কে তাদের ওপর হামলার ঘটনা ঘটে।

এর আগে, ২০২৩ সালের জুন মাসে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সারে এলাকায় একটি গুরুদুয়ারার বাইরে হরদীপ সিং নিজ্জারকে হত্যা করা হয়। সে সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছিলেন, এই হত্যাকাণ্ডের পেছনে ভারত সরকারের হাত আছে। এই দাবির পর দুই দেশের কূটনৈতিক সম্পর্ক তলানি পৌঁছায়।

রাজু ঘটনার দিনের বর্ণনা দিয়ে রয়টার্সকে বলেন, তিনি এবং তাঁর দুই বন্ধু মিলে একটি ট্রাক চালিয়ে ভ্যাকাভিল থেকে রাতের খাবার খেয়ে বাড়ি ফিরছিলেন। সে সময় একটি সাদা গাড়ি তাদের ট্রাকের পাশে চলে আসে। একপর্যায়ে সেই গাড়িটি পেছনে পড়ে যায়। কিন্তু একটু পরেই সেই গাড়িটি ট্রাকের পাশে চলে আসে এবং প্রথমবার গুলি চালায়।

রাজু বলেন, ‘প্রথমবার গুলি হওয়ার পরপরই আমি নিচু হয়ে বসে পড়ি এবং এর কিছুক্ষণ পর আরও কয়েকটি গুলি শব্দ আমি শুনতে পাই।’ তিনি জানান, সে সময় তাঁর হঠাৎ করেই হরদীপ সিং নিজ্জারের কথা মনে পড়ে যায়। তিনি বলেন, ‘আমার মনে হচ্ছিল, এভাবেই হয়তো হরদীপ সিং নিজ্জারকে হত্যা করা হয়েছে। পুরো বিষয়টি যেন যেন আমার চোখের সামনে ভেসে ওঠে।’

গুলি থেকে বাঁচতে রাজু এবং তাঁর বন্ধু ট্রাকটিকে রাস্তার একপাশে নিয়ে যান। একপর্যায়ে নিয়ন্ত্রণ হারিয়ে তাদের গাড়ি রাস্তার পাশের খাদে পড়ে যায়। পরে কোনোমতে গাড়ি থেকে বের হয়ে তাঁরা মাঠের একটি খড়ে গাদার পেছনে আশ্রয় নিয়ে ৯১১ নম্বরে কল করে পুলিশের সাহায্য চান। পরে পুলিশ তাদের জানায়, তারা ঘটনাস্থল অন্তত পাঁচটি গুলির খোসা উদ্ধার করেছে।

এফবিআই-এর স্যাক্রামেন্টো শাখা নিশ্চিত করেছে যে, তারা ক্যালিফোর্নিয়া হাইওয়ে প্যাট্রলের সঙ্গে এই গুলির ঘটনার বিষয়ে তদন্ত করছে। ক্যালিফোর্নিয়া হাইওয়ে প্যাট্রলের এক মুখপাত্র গুলি চালানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তবে বিস্তারিত জানাতে অস্বীকার করে বলেছেন, তদন্ত চলছে।

উল্লেখ্য, হরদীপ সিং নিজ্জার হত্যার একই মাসে কানাডা ও যুক্তরাষ্ট্রে দ্বৈত নাগরিকত্বধারী আরেক শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে একটি কথিত হত্যা প্রচেষ্টা ব্যর্থ করে দেয় এফবিআই। বিচার বিভাগ ভারতীয় নাগরিক নিখিল গুপ্তর বিরুদ্ধে ভারতীয় গোয়েন্দা কর্মকর্তার নির্দেশে পান্নুনকে হত্যার ব্যবস্থা করার চেষ্টা করার অভিযোগ এনেছে। গুপ্ত বর্তমানে নিউইয়র্কে বিচারের অপেক্ষায় আছেন।

নিজ্জারের মৃত্যুর ঘটনায় কানাডায় চার ভারতীয় নাগরিকের বিরুদ্ধে হত্যা ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। ভারত উভয় ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে। রাজুর ওপর গুলির ঘটনার সঙ্গে আগের ঘটনাগুলোর কোনো সংযোগ আছে কি না তা এখনো স্পষ্ট নয়। ওয়াশিংটনে ভারতীয় দূতাবাস ক্যালিফোর্নিয়ার গোলাগুলির বিষয়ে জানতে চাইলে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।



আপনার মূল্যবান মতামত দিন: